যুক্তরাষ্ট্রে বৃদ্ধকে লাঞ্ছনা, ২ পুলিশের বিরুদ্ধে অভিযোগ গঠন

প্রকাশ্যে ৭৫ বছর বয়সী এক প্রতিবাদকারীকে ধাক্কা দিয়ে রাস্তায় ফেলে দিয়ে গুরুতর আহত করার ঘটনার একটি ভিডিও ভাইরাল হওয়ার পর যুক্তরাষ্ট্রের দুই পুলিশ সদস্যের বিরুদ্ধে গুরুতর অপরাধের অভিযোগ আনা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2020, 08:34 AM
Updated : 7 June 2020, 08:34 AM

নিউ ইয়র্ক রাজ্যের বাফেলো শহর পুলিশের ওই দুই কর্মকর্তাকে গ্রেপ্তারের পর শনিবার তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

বৃহস্পতিবার বাফেলোর স্থানীয় সময় রাত ৮টায় দাঙ্গা পুলিশের একটি ইউনিটের সদস্য হিসেবে কারফিউ বলবৎ করার দায়িত্বে ছিলেন পুলিশ কর্মকর্তা অ্যারন তোর্গালসকি (৩৯) ও রবার্ট ম্যাককেইব (৩২) ।

ওই সময় বর্ণবাদ বিরোধী একটি মিছিল চলছিল। ওই মিছিলে দীর্ঘদিন ধরে সামাজিক আন্দোলনের সঙ্গে জড়িত ৭৫ বছর বয়সী মার্টিন গুজিনোও ছিলেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন ইরি কাউন্টির ডিস্ট্রিক্ট অ্যাটর্নি জন ফ্লিন।

“বাফেলো পুলিশের ওই দুই সদস্য সিটি হলের সামনে এক প্রতিবাদকারীকে ধাক্কা দেন। এতে তিনি পড়ে যান আর তার মাথায় আঘাত লাগে,” বলেন ফ্লিন।

পুলিশের ধাক্কায় তাল হারিয়ে গুজিনো চিৎ হয়ে ফুটপাতে পরে যাওয়ার পর তার মাথায় আঘাত লাগে ও রক্ত পড়তে শুরু করে। পরে তাকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়।

ফ্লিন জানান, ইরি কাউন্টি মেডিকেল সেন্টারে ভর্তি গুজিনো সংকটাপন্ন অবস্থায় রয়েছেন। সেখানে তার মাথায় পাওয়া আঘাতের চিকিৎসা হয়েছে।

পড়ে যাওয়ার পর তিনি জ্ঞান হারান ও তার ডান কান থেকে রক্তপাত হয় বলে জানান তিনি। 

গুজিনো হোঁচট খেয়ে পড়ে গেছেন বলে প্রথমে দাবি করেছিল বাফেলো পুলিশ। কিন্তু এ ঘটনার ভিডিও সামনে আসার পর বাফেলো পুলিশ বিভাগের ইর্মাজেন্সি রেসপন্স টিমের সদস্য ওই দুই পুলিশ কর্মকর্তাকে চাকরি থেকে বরখাস্ত করে তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়।  

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বাফেলো শহর আদালতের বিচারক ক্রেইগ ডি. হানার সামনে ভার্চুয়াল শুনানিতে ওই দুই জন সেকেন্ড-ডিগ্রি অ্যাসাল্টের অপরাধ (তাদের বিরুদ্ধে আনা অভিযোগ) করেননি বলে দাবি করেছেন। শুনানির পর নিজেদের মুচলেকার ওপর ভিত্তি করে তাদের মুক্তি দেওয়া হয়।

২০ জুলাই তাদের আবার আদালতে হাজির হওয়ার কথা রয়েছে। অপরাধ প্রমাণিত হলে তাদের সর্বোচ্চ ৭ বছর কারাদণ্ড হতে পারে।

গুজিনোর সঙ্গে ঘটা ওই ঘটনার একটি ভিডিও স্থানীয় একটি রেডিও স্টেশন প্রথম প্রকাশ করে। প্রকাশের পর থেকে ভাইরাল হওয়া ভিডিওটি শনিবার দুপুর পর্যন্ত সাত কোটি ৮০ লাখ বার দেখা হয়েছে।

বাফেলো নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিওতে তোর্গালসকিকে গুজিনোকে ধাক্কা দিতে দেখা গেছে। ওই ধাক্কায়ই তিনি পড়ে যান। ম্যাককেইব ফুটপাতে পড়ে থাকা গুজিনোর দিকে এগিয়ে যাওয়ার সময় আরেক পুলিশ কর্মকর্তাকে তাকে টেনে সরিয়ে নিতে দেখা যায়।