করোনাভাইরাস: বিশ্বে শনাক্ত রোগী ৭০ লাখ ছাড়াল

ব্রাজিল-ভারতে নতুন করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার মধ্যেই বিশ্বে শনাক্ত রোগীর সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2020, 05:12 PM
Updated : 6 June 2020, 05:37 PM

নিজেদের পরিসংখ্যানের ভিত্তিতে শনিবার রয়টার্সের এক প্রতিবেদনে বিশ্বজুড়ে এই ভাইরাসে মৃত্যুর সংখ্যা চার লাখের কাছাকাছি পৌঁছানোর কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অতি সংক্রামক এই ভাইরাসে আক্রান্তদের প্রায় ৩০ শতাংশ বা ২০ লাখ সংক্রমণ ঘটেছে শুধু যুক্তরাষ্ট্রে। দ্বিতীয় অবস্থানে পৌঁছে গেছে ল্যাতিন আমেরিকা, মোট আক্রান্তের ১৫ শতাংশের বেশি ওই অঞ্চলের।

করোনাভাইরাস মহামারীতে সারা বিশ্বে যত মানুষের মৃত্যু হয়েছে তাদের এক চতুর্থাংশ হয়েছে আমেরিকায়। তবে দক্ষিণ আমেরিকায়ও মৃতের সংখ্যা দ্রুত বাড়ছে।

রয়টার্স বলছে, নতুন করোনাভাইরাস দেখা দেওয়ার পর পাঁচ মাসে এই রোগে যত মানুষের মৃত্যু হয়েছে তা বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী সংক্রামক ব্যধির একটি ম্যালেরিয়ায় বছরে মোট মৃত্যুর সমান।

করোনাভাইরাসে প্রথম মৃত্যুর খবর পাওয়া যায় গত ১০ জানুয়ারি চীনের উহানে। এই রোগে মৃত্যুর সংখ্যা এক লাখে পৌঁছায় এপ্রিলের প্রথম দিকে। সেখানে মৃত্যুর সংখ্যা তিন থেকে চার লাখে পৌঁছাতে সময় লাগছে মাত্র ২৩ দিন।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে, প্রায় এক লাখ ১০ হাজার। এখন ব্রাজিলে মৃত্যুর সংখ্যা দ্রুত বাড়ছে এবং তারা প্রাণহানিতে যুক্তরাজ্যকে পেছনে ফেলে দ্বিতীয় অবস্থানে চলে যেতে পারে।

করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর সরকারের দেওয়া তথ্যের ভিত্তিতে এই হিসাব দিয়েছে রয়টার্স।

তাদের ভাষ্যমতে, অনেক দেশে করোনাভাইরাস পরীক্ষার ঘাটতি এবং কোনো কোনো দেশ হাসপাতালের বাইরে মারা যাওয়া ব্যক্তিদের হিসাবের মধ্যে না আনায় করোনাভাইরাসে প্রকৃত মৃত্যুর সংখ্যা চার লাখের বেশি হবে।