ডেনভার পুলিশকে কাঁদুনে গ্যাস, রাবার বুলেট ব্যবহার বন্ধের নির্দেশ

ডেনভার পুলিশকে প্রতিবাদকারীদের বিরুদ্ধে কাঁদুনে গ্যাস, রাবার বুলেট ও ফ্লাশ গ্রেনেডের মতো ‘প্রাণঘাতী নয়’ এমন শক্তির ব্যবহার বন্ধের নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি ডিস্ট্রিক্ট আদালতের বিচারক।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2020, 12:57 PM
Updated : 6 June 2020, 12:57 PM

গত মাসে মিনিয়াপোলিসে পুলিশ হেফাজতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের মৃত্যুর পরে প্রকাশ্য বিক্ষোভ চলাকালীন পুলিশ কর্মকর্তারা অতিরিক্ত শক্তি প্রয়োগ করছেন, বৃহস্পতিবার এমন অভিযোগ করে ওই আদালতে মামলা দায়ের করে ডেনভারের চার প্রতিবাদকারী। 

এই মামলার রায়ে শুক্রবার আদালত অস্থায়ী এই নিষেধাজ্ঞা দেয় বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

রায়ে উদাহারণ হিসেবে পুলিশের এমন শক্তি ব্যবহারে প্রতিবাদকারীরা ও সাংবাদিকরা আহত হয়েছেন বলে উল্লেখ করে আদালত।

“পুলিশের প্রতিশোধ গ্রহণ নিয়ে শান্তিপূর্ণ আন্দোলনকারীদের বৈধ ও বিশ্বাসযোগ্য ভয় তাদের রাজনৈতিক বক্তব্যের কণ্ঠরোধ করছে,” রায়ে বলেছে আদালত।

হিউস্টনের বাসিন্দা ফ্লয়েডকে মিনিয়াপোলিসে অহিংস অপরাধের অভিযোগ গ্রেপ্তার করার সময় পুলিশ হেফাজতে তার মৃত্যু হয়। এ ঘটনার ভিডিওতে শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তাকে প্রায় নয় মিনিট ধরে ফ্লয়েডের ঘাড়ে হাঁটু তুলে দিয়ে রাস্তার সঙ্গে চেপে রাখতে দেখা গেছে। এই ঘটনার প্রতিক্রিয়ায় পুলিশের শক্তি ব্যবহারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রজুড়ে প্রতিবাদ চলছে। 

ডেনভারে এক সপ্তাহেরও বেশি সময় ধরে মিছিলকারীরা প্রতিদিন রাজ্যের আইনসভা ভবনের চারপাশে জড়ো হয়ে বিভিন্ন শ্লোগানে ও গান গেয়ে ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানাচ্ছে।

অধিকাংশ প্রতিবাদকারী শান্তিপূর্ণ বিক্ষোভ দেখালেও ২৯ মে রাতে তাদের একটি ক্ষুদ্র অংশ রাজ্যের সুপ্রিম কোট ভবন ও নিকটবর্তী একটি জাদুঘরের জানালা ভাংচুর করে। কয়েকটি দোকানের সামনের কাঁচ ভেঙে কিছু লুটপাটের ঘটনাও ঘটে।

চার আন্দোলনকারীর দায়ের করা ওই মামলায়ও কিছু বিক্ষোভকারীর ‘ধ্বংসাত্মক কার্যকলাপে জড়ানোর’ কথা স্বীকার করে বলা হয়, অধিকাংশ বিক্ষোভকারীই শান্তিপূর্ণ ছিল।

মামলার অভিযোগে বলা হয়, “এরপরও ডেনভার পুলিশ বিভাগ ও তাদের আমন্ত্রণে আসা অন্যান্য পুলিশ বিভাগগুলো কোনো স্পষ্ট সতর্কর্তা না জানিয়েই ও ছত্রভঙ্গ করার আদেশ না দিয়ে ক্ষতিকর দাঙ্গা নিয়ন্ত্রণ কৌশল প্রয়োগ করা শুরু করে।”

পুলিশের ছোড়া বস্তুর আঘাতে অন্তত একজন নারীর চোখ স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয় বলে মামলার বিবরণে উল্লেখ করা হয়। 

আদালতের রায়ে ভিডিওতে ধারণ করা পুলিশের কাঁদুনে গ্যাস, রাবার বুলেট ও অন্যান্য উপায় ব্যবহারের অনেক উদাহারণ দিয়ে বলা হয়, এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী শান্তিপূর্ণ প্রতিবাদকারীদের জড়ো হওয়ার ও প্রতিবাদ করার অধিকার ক্ষু্ণ্ণ করা হয়েছে।

আদালত বলেন, ‘এসব ঘটনার দৃশ্য ধারণ করার সময়’ সাংবাদিকদেরও বিশেষভাবে লক্ষ্যস্থল করে রাবার বুলেট ছোড়া হয়েছে।

ডেনভার পুলিশ তাদের ‘দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে’ বলে সিদ্ধান্ত জানান যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক আর. ব্রুক জ্যাকসন।

“এরা হল শান্তিপূর্ণ বিক্ষোভকারী, সাংবাদিক ও চিকিৎসা কর্মী যাদের দাঙ্গা দমনের মতো চরম কৌশল নিয়ে লক্ষ্যস্থল করা হয়েছিল, বিক্ষোভ দমনের জন্য নয়,” ১০ পৃষ্ঠার রায়ে বলেন বিচারক জ্যাকসন।

আদালতের দেওয়া নির্দেশ পুলিশ বাহিনী মেনে চলবে বলে ডেনভার পুলিশের মুখপাত্র টাইরন ক্যাম্পবেল জানিয়েছেন। অপরদিকে বাদীদের আইনজীবী এ রায়কে ‘বিজয়’ বলে বর্ণনা করেছেন।