মহামারী শেষ হয়ে যায়নি, মনে করিয়ে দিল ডব্লিউএইচও

লকডাউন শিথিলের সঙ্গে সঙ্গে কিছু কিছু দেশে কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যা বাড়তে থাকায় সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 02:58 PM
Updated : 5 June 2020, 02:58 PM

জাতিসংঘের এই সংস্থা শুক্রবার এক বিবৃতিতে বলেছে, বিশ্বে করোনাভাইরাসের মহামারী এখনও চলছে এবং সংক্রমণ এড়াতে মানুষকে যেমন নিজেদের রক্ষার চেষ্টা করতে হবে, সরকারগুলোকেও পরীক্ষা চালিয়ে যেতে হবে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস বলেন, উত্তর, মধ্য ও দক্ষিণ আমেরিকার দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্র এখন বিশ্বে করোনাভাইরাসের বিস্তারের উপকেন্দ্র।

"আমরা বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা বাড়তে দেখছি, আমি নির্দিষ্ট করে শুধু ইউরোপের কথা বলছি না, লকডাউন যখন শিথিল করা হচ্ছে, সামাজিক দূরত্ব রাখার কড়াকড়ি যখন কমে যাচ্ছে, অনেকেই ধরে নিচ্ছে যে সঙ্কট বোধহয় শেষ হয়েছে।

“এটা শেষ হয়নি। যতদিন পর্যন্ত পুরো বিশ্বের কোথাও করোনাভাইরাস থাকবে, এটা শেষ হবে না।”

দশ দিন আগে যুক্তরাষ্ট্রে পুলিশি নিপীড়নে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর শুরু হওয়া বিক্ষোভের দিকে ইঙ্গিত করে হ্যারিস বলেন, বিক্ষোভকারীদেরও উচিত সচেতন থাকা।

“আমরা মানুষের মধ্যে আবেগ দেখেছি। অনেকেই হয়ত অনুভব করেছেন যে তাদের এখন বাইরে বেরিয়ে নিজেদের মনের কথাগুলো বলা উচিৎ। আমরা তাদের মনে করিয়ে দিতে চাই, নিজেদের রক্ষা করুন, সঙ্গে অন্যদেরও।”

সংক্রমণ হতে রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অন্যের সঙ্গে অন্তত তিন ফুট দূরত্ব বজায় রাখতে, বারবার হাত পরিষ্কার করতে এবং মুখ, নাক ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছে।