হংকংয়ে চীনা জাতীয় সঙ্গীত বিল পাস

হংকংয়ের পার্লামেন্টে পাস হয়েছে বিতর্কিত চীনা জাতীয় সঙ্গীত বিল। নতুন এ আইনে চীনা জাতীয় সঙ্গীত অবমাননা দণ্ডনীয় অপরাধ হিসাবে গণ্য হবে।

>>রয়টার্স
Published : 4 June 2020, 03:43 PM
Updated : 4 June 2020, 04:43 PM

বৃহস্পতিবার গণতন্ত্রপন্থি এমপি’দের বিরোধিতার মধ্যেও ৪১ ভোটে বিলটি পাস হয়। সমালোচকরা এ বিলকে আধা-স্বায়ত্তশাসিত হংকংয়ে চীনের আধিপত্য বিস্তারের আরেক পদক্ষেপ হিসাবেই দেখছেন।

চীন কয়েকদিন আগেই হংকংয়ে কব্জায় রাখতে বিশ্বব্যাপী সমালোচনার ঝড়ের মধ্যেও বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইন পাস করেছে। তার রেশ না কাটতেই পাস হল এই জাতীয় সঙ্গীত বিল।

নতুন এ আইনে হংকংয়ে প্রাথমিক এবং মাধ্যমিক স্কুলগুলোতে চীনা জাতীয় সঙ্গীত গাইতে শিখানো এবং এর ইতিহাস পড়ানোর নির্দেশ রয়েছে।

সেইসঙ্গে কেউ জাতীয় সঙ্গীত অবমাননা করলে তার তিন বছরের জেল এবং ৬,৪৫০ ডলার জরিমানা করার বিধানও রয়েছে।

হংকংবাসীদের অনেকেই একে চীনের ইচ্ছা হংকংয়ের ওপর চাপিয়ে দেওয়া এবং ‘এক দেশ, দুই পদ্ধতি’ নীতি ক্ষুন্ন করার পদক্ষেপ হিসাবে দেখছেন।

সম্প্রতি কয়েক বছরে হংকংয়ের খেলাধূলায় বিশেষ করে, ফুটবল খেলার আগে চীনা জাতীয় সঙ্গীতের বদলে গণতন্ত্রপন্থিদের ‘গ্লোরি টু হংকং’ গাওয়া হয়ে এসেছে। হংকংজুড়ে বহু মানুষের কাছে জাতীয় সঙ্গীত হয়ে উঠেছে এ গানটি।

হংকংবাসীরা তিয়েনআনমেন স্কয়ারে ১৯৮৯ সালের বিক্ষোভ দমনাভিযানের বর্ষপূর্তি পালনের দিনই পাস হল চীনা জাতীয় সঙ্গীত আইনটি।

পুলিশ এবছর করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কার কথা বলে দিবসটি পালনে মোমবাতি মিছিল নিষিদ্ধ করেছে। এ নিষেধাজ্ঞা উপেক্ষা করে বৃহস্পতিবার মানুষ মিছিলে জড়ো হয়।

এ পরিস্থিতির মধ্যে হংকং পার্লামেন্টে চীনা জাতীয় সঙ্গীত বিল নিয়ে ভোটাভুটি শুরুর আগে দিয়ে প্রতিবাদে সরব হন দুই গণতন্ত্রপন্থি আইনপ্রণেতা।

তিয়েনআনমেন স্কয়ার অভিযানসহ হংকংয়ে চীনের নিয়ন্ত্রণ বাড়তে থাকা নিয়ে প্রতিবাদ করেন তারা। পরে নিরাপত্তারক্ষী এসে তাদেরকে ধরে নিয়ে যায়।