কোভিড-১৯: মেক্সিকোতে একদিনে রেকর্ড ১০৯২ জনের মৃত্যু

মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে মেক্সিকোতে একদিনে রেকর্ড ১০৯২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2020, 09:48 AM
Updated : 4 June 2020, 09:48 AM

বুধবার দেশটিতে রেকর্ড ৩ হাজার ৯১২ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলেও জানিয়েছে তারা।

করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় মৃত্যুর হিসাবে এদিন মেক্সিকো প্রতিবেশী যুক্তরাষ্ট্রকেও ছাপিয়ে যায়। বুধবার প্রাণঘাতী এ ভাইরাসটিতে যুক্তরাষ্ট্রে এক হাজার ৪৫ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকার জানিয়েছে।

মেক্সিকোতে এর আগে কোভিড-১৯ এ একদিনে সর্বোচ্চ ৫০১ জনের মৃত্যুর খবর মিলেছিল। ভাইরাস শনাক্তে অনেক কম পরীক্ষা হওয়ার কারণে দেশটিতে আক্রান্ত ও মৃত্যুর প্রকৃত সংখ্যা পাওয়া যাচ্ছে না বলে সমালোচকরা অনেকদিন ধরেই বলে আসছিলেন।

রাজধানী মেক্সিকো সিটি কর্তৃপক্ষ এ সংক্রান্ত একটি কমিটি গঠন করার পর মৃত্যুর সংখ্যা বাড়তে দেখা গেল বলে জানিয়েছে রয়টার্স।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে লাতিন আমেরিকাই করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রধান কেন্দ্র হিসেবে আবির্ভূত হয়েছে। ওই অঞ্চলের মধ্যে ব্রাজিলে বুধবারও রেকর্ড মৃত্যুর খবর পাওয়া গেছে।

মেক্সিকোর সরকার প্রথম দিকে দেশটিতে ভাইরাসের সংক্রমণ মে মাসের শুরুতেই ‘সর্বোচ্চ শিখরে’ উঠবে বলে ধারণা করেছিল। যুক্তরাষ্ট্রের চাপে সংক্রমণ বৃদ্ধির শঙ্কার মধ্যেই দেশটি তাদের বৃহৎ অটো খাত ফের চালুও করে দেয়; এই খাতের উপর যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর সাপ্লাই চেইনের কয়েক বিলিয়ন ডলারের ব্যবসা নির্ভর করছে।

চলতি সপ্তাহ থেকে মেক্সিকোতে বিধিনিষেধ আরও শিথিল হওয়ার কথা থাকলেও তা স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি নাজুক হওয়ায় দেশটিতে সহসাই সংক্রমণের হার হ্রাস পাবে না বলেই অনুমান করা হচ্ছে।

লাতিন আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এ দেশটিতে এরই মধ্যে কোভিড-১৯ এ শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা এক লাখ এক হাজার ছাড়িয়ে গেছে।

বৃহস্পতিবার সকাল পর্যন্ত প্রাণঘাতী ভাইরাস মেক্সিকোর ১১ হাজার ৭২৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্য জানাচ্ছে; এর মধ্য দিয়ে মৃতের সংখ্যায় লাতিনের এ দেশটি বিশ্বের মধ্যে সপ্তম স্থানে উঠে এলো।

শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যা ও মৃতের সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশের স্থানীয় সময় দুপুর নাগাদ দেশটিতে আক্রান্তের মোট সংখ্যা ১৮ লাখ ৫১ হাজার ৫২০ জন এবং মৃত্যুর সংখ্যা ১ লাখ ৭ হাজার ১৭৫ ছিল।

অপরদিকে ওই অঞ্চলের ব্রাজিল শনাক্ত হওয়া আক্রান্তের সংখ্যায় বিশ্বের দ্বিতীয় স্থানে আছে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৮৪ হাজার ১৬ জন ও এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩২ হাজার ৫৪৮ জনের।