কোভিড-১৯: হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে ডব্লিউএইচওর সিদ্ধান্ত বদল

কোভিড-১৯ রোগ উপশমে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখার সিদ্ধান্ত পরিবর্তন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 08:29 PM
Updated : 3 June 2020, 08:30 PM

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহা পরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বুধবার বলেছেন, করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহারে বাধা নেই।

তার বক্তব্য উদ্ধৃত করে যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ান বলেছে, ডব্লিউএইচওর গবেষক দল যাচাই করে দেখেছে যে হাইড্রক্সিক্লোরোকুইন সেবনে কোভিড-১৯ রোগীদের ঝুঁকিতে পড়ার কোনো প্রমাণ নেই।

করোনাভাইরাস সংক্রমিত রোগীর চিকিৎসায় কোনো ওষুধ না থাকার কারণে বিদ্যমান নানা ওষুধ নিয়ে পরীক্ষা চালাচ্ছেন চিকিৎসকরা, যার ফলে বিভিন্ন দেশে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের।

কিন্তু গত ২৫ মে ডব্লিউএইচও এই ট্যাবলেটটির পরীক্ষামূলক ব্যবহার বন্ধ রাখতে বলেছিল।

এই ওষুধ সেবনে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে বলে যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ-ও সতর্কবার্তা দিয়েছিল।

তবে এই সতর্কবার্তাগুলো এসেছিল খ্যাতনামা দুই মেডিকেল জার্নাল ল্যানচেট ও নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনের প্রকাশিত একটি প্রতিবেদনের উপর ভিত্তি করে।

ওই প্রতিবেদন যে সংস্থার ডেটার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল, সেই সার্জিস্পেয়ারকে নিয়ে দেখা দিয়েছে বিতর্ক।

গার্ডিয়ানের অনুসন্ধানে বেরিয়ে এসেছে, যুক্তরাষ্টের এই সংস্থার এই ডাটার কোনো নির্ভরযোগ্যতাই নেই। আর সংস্থাটির কর্মকাণ্ডও প্রশ্নবিদ্ধ।

এই সংক্রান্ত আরও খবর