যুক্তরাজ্যে করোনাভাইরাসে মৃত্যু ৫০ হাজার ছাড়াল

যুক্তরাজ্যে কোভিড-১৯ এ মৃত্যু ৫০ হাজার ছাড়িয়ে গেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2020, 03:55 PM
Updated : 3 June 2020, 04:45 PM

সরকারি তথ্য তুলে ধরে বুধবার মৃতের এ পরিসংখ্যান দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্কটল্যান্ডে করোনাভাইরাসে নতুন মৃত্যু নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০,০৫৯ জনে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন লকডাউন শিথিলের চেষ্টা নেওয়ার সময়ে করোনাভাইরাসে মৃত্যুর এ ভয়াবহ চিত্র প্রকাশ পেল।

ইউরোপে করোনাভাইরাসে যুক্তরাজ্যেই এখন মৃতের সংখ্যা সবচেয়ে বেশিতে পৌঁছল। আর বিশ্বে মৃত্যুর হিসাবে যুক্তরাষ্ট্রের পরের অবস্থানে উঠে এল যুক্তরাজ্য।

রয়টার্স ইংল্যান্ড, ওয়েলস, উত্তর আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে কোভিড-১৯ উল্লেখ থাকা মৃত্যু সনদ এবং হাসপাতালগুলোতে মৃত্যুর হিসাবে মৃতের পরিসংখ্যান তৈরি করেছে।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান ব্যুরোর (ওএনএস) দেওয়া তথ্যমতে, ২২ মে নাগাদ ইংলান্ড এবং ওয়েলস মিলে কোভিড-১৯ এ মৃতের সংখ্যা ছিল ৪৪,৪০১। পরে এর সঙ্গে স্কটল্যান্ড এবং উত্তর আয়ারল্যান্ডের মৃতের সংখ্যা যোগ হয়ে মৃত্যু ৫০ হাজার ছাড়িয়েছে।

কোভিড-১৯ মৃত্যু সনদের ভিত্তিতে ইংল্যান্ড এবং ওয়েলস মিলে যুক্তরাজ্যে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছিল ৪৯,০২৮ জনে। পরে এর সঙ্গে ২৩ মে থেকে ২ জুনের মধ্যে ইংল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডের হাসপাতালগুলোতে আরো মানুষের মৃত্যু যোগ হয়েছে।

মৃতের সংখ্যা বেড়ে যাওয়ায় সমালোচনার শিকার হচ্ছেন প্রধানমন্ত্রী জনসন।

তিনি লকডাউন ঘোষণায় দেরি করেছিলেন, বৃদ্ধাশ্রমগুলোতে বয়স্কদের রক্ষা করতে পারেননি, করোনাভাইরাস পরীক্ষা এবং শনাক্তের ব্যবস্থা গড়ে তুলতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ করছে বিরোধীরা।

গত মার্চে প্রধান ব্রিটিশ বৈজ্ঞানিক উপদেষ্টা বলেছিলেন, মৃতের সংখ্যা ২০ হাজারের নিচে রাখা গেলেও তা ভাল বলা যাবে।

তবে এপ্রিলেই রয়টার্স এক প্রতিবেদনে বলেছিল, সরকারের জন্য সবচেয়ে খারাপ পরিস্থিতি হয়ে দাঁড়াতে পারে ৫০ হাজার মানুষের মৃত্যু। এখন মৃত্যু এ সংখ্যাও ছাড়িয়ে গেল।