করোনাভাইরাস: সৌদি আরবে মসজিদ খুলল দুই মাস পর

মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের সংক্রমণের বিস্তার রোধে দেয়া বিধিনিষেধ শিথিল করে দুই মাসেরও বেশি সময় পর সৌদি আরবের মসজিদগুলো খুলে দেয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 May 2020, 12:16 PM
Updated : 31 May 2020, 12:16 PM

রোববার থেকে দেশটিতে মসজিদের দ্বার নামাজ পড়ুয়াদের জন্য ফের উন্মুক্ত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“আল্লাহর মহানুভবতা অনুভব করা এবং ঘরে নামাজ না পড়ে মানুষজনকে ফের মসজিদে ডাকতে পারাটা অসাধারণ ব্যাপার,” বলেছেন রিয়াদের অন্যতম বৃহত্তম মসজিদ আল রাজির ইমাম আবদুলমাজিদ আল মোহাইসিন।

মসজিদ খুলে দিলেও মুসল্লীদের জন্য বেশকিছু বিধিনিষেধ থাকছে। এর মধ্যে আছে বাধ্যতামূলক মাস্ক পরা, একে অপরের কাছ থেকে ন্যূনতম দুই মিটার দূরে থাকা। নামাজ পড়তে ইচ্ছুক প্রত্যেককে নিজের নিজের জায়নামাজ নিয়েই মসজিদে যেতে হবে; ওজুও করতে হবে ঘরেই।

বয়স্ক, ১৫ বছরের কম বয়সী এবং গুরুতর অসুস্থরা মসজিদে ঢোকার অনুমতি পাবেন না। নামাজ পড়ুয়ারা একে অপরের সঙ্গে করমর্দনও করতে পারবেন না।

রোববার ভোরে এসব শর্ত মেনেই অনেককে মসজিদগুলোতে ফজরের নামাজ পড়তে দেখা গেছে।

“যখন আমি মসজিদে ঢুকলাম এবং আজান শুনলাম, আমার চোখ পানিতে ভর্তি হয়ে গিয়েছিল। আমরা যে আবার মসজিদে যাওয়ার সুযোগ পেয়েছি, এজন্য আল্লাহকে ধন্যবাদ,” বলেছেন রিয়াদে বসবাসকারী সিরিয়ার নাগরিক মামুন বশির।

ভাইরাস সংক্রমণের বিস্তার রোধে সৌদি আরবে দেওয়া বিধিনিষেধ তিন ধাপে তুলে নেয়া হবে বলে চলতি মাসের শুরুতে জানিয়েছিল দেশটির কর্তৃপক্ষ। ২১ জুন থেকে মক্কা বাদে দেশটির অন্য অঞ্চলগুলোর কারফিউ তুলে নেয়া হবে বলেও ধারণা করা হচ্ছে।

বিধিনিষেধ শিথিল করে মসজিদ খুলে দেয়া হলেও সৌদি আরবে ওমরাহ ও হজ করতে আগ্রহীদের ভিসা স্থগিত থাকছে বলে জানিয়েছে রয়টার্স।

রোববার পর্যন্ত মধ্যপ্রাচ্যের এ দেশটিতে ৮৩ হাজার ৩০০ জনের বেশি মানুষের দেহে নতুন করোনাভাইরাস শনাক্ত হয়েছে; মৃত্যু হয়েছে ৪৮০ জনের। এ সংখ্যা উপসাগরীয় ৭টি আরব দেশের মধ্যে সর্বোচ্চ।