হোয়াইট হাউস: বিক্ষোভাকারীদের সঙ্গে সিক্রেট সার্ভিসের সংঘর্ষ

মিনিয়াপোলিসে পুলিশের এক কর্মকর্তার হাতে নিরস্ত্র এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর পর যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2020, 07:19 PM
Updated : 30 May 2020, 09:13 PM

শুক্রবার ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউসের বাইরে কয়েকশ বিক্ষোভকারী ৪৬ বছর বয়সী আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েড হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ দেখায়।

সিএনএন জানিয়েছে, এদিন রাতে হোয়াইট হাউসের বাইরে যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের কর্মকর্তাদের সঙ্গে সংঘর্ষে জড়ায় বিক্ষোভকারীরা। পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে দুপক্ষের মধ্যে হাতাহাতি, ধস্তাধ্বস্তি চলে। বিক্ষোভাকারীরা সারিবদ্ধভাবে দাঁড়ানো কর্মকর্তাদের লক্ষ্য করে চিৎকার করে ও পানির বোতলসহ অন্যান্য বস্তু নিক্ষেপ করে এবং ধাতুর বেষ্টনি ভেঙে সামনে এগোনের চেষ্টা করে।

এক পর্যায়ে তারা ধাতুর বেষ্টনি তুলে ফেলে এবং সিক্রেট সার্ভিসের কর্মকর্তাদের ধাক্কাধাক্কি শুরু করে। সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা পুরো সময় ধরে বারবার প্রতিবন্ধক স্থাপন করে যায় আর বিক্ষোভারকারীরা ধস্তাধ্বস্তি করে তাদের সরানোর চেষ্টা করে।

কয়েকবার বিক্ষোভাকারীদের ধাক্কায় কর্মকর্তারা পিছু হটে যান, এসময় কয়েকজন সামান্য আঘাতও পান। এক পর্যায়ে সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা বিক্ষোভাকারীদের পাল্টা ধাক্কা দিয়ে ও পেপার স্প্রে ব্যবহার করে তাদের পিছু হটানোর চেষ্টা করে। 

পুরো সময় জুড়ে বিক্ষোভকারীরা নিহত ফ্লয়েডের পক্ষে শ্লোগান দেয় ও প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রতি উষ্মা প্রকাশ করে চিৎকার করে।

ওয়াশিংটন ডিসির স্থানীয় সময় রাত প্রায় ১০টার দিকে হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ শুরু হয়ে শনিবার ভোররাত সাড়ে ৩টার পর্যন্ত চলে। এরপর পরিস্থিতি ধীরে ধীরে শান্ত হয়ে আসে।

বিক্ষোভকারীদের ভিড় পাতাল হওয়ার পর সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা হোয়াইট হাউস থেকে লাফায়েট পার্ক ঘিরে তাদের বেষ্টনি ও পরিধি বৃদ্ধি করে।

এর আগে সন্ধ্যার দিকে ওয়াশিংটন ডিসিতে জড়ো হওয়া বিক্ষোভাকারীরা এগিয়ে আসার সময় প্রথমদিকে হোয়াইট হাউস লকডাউন করে দেওয়া হয়। এরপর বিক্ষোভকারীরা মিছিল নিয়ে শহরের বিভিন্ন দিকে চলে গেলে রাত সাড়ে ৮টার একটু আগে লকডাউন তুলে নেওয়া হয়। কিন্তু পরে বিক্ষোভকারীরা আবার ফিরে আসে।

বিক্ষোভ চলাকালে ঘটনাস্থল থেকে ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে শনিবার বিকালে দেওয়া এক বিবৃতিতে নিশ্চিত করেছে সিক্রেট সার্ভিস। বিক্ষোভকারীদের সহিংসতায় সিক্রেট সার্ভিসের উইনিফর্মড ডিভিশনের বেশ কয়েকজন কর্মকর্তা ও স্পেশাল এজেন্ট আহত হয়েছেন বলেও জানিয়েছে তারা।