হাজারো চীনা শিক্ষার্থীর ভিসা বাতিলের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্রের ডনাল্ড ট্রাম্প প্রশাসন চীনের পিপলস লিবারেশন আর্মি বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে সরাসরি সংশ্লিষ্টতা থাকা হাজার হাজার চীনা স্নাতক শিক্ষার্থী এবং গবেষকদের ভিসা বাতিলের পরিকল্পনা করছে।

>> দ্যনিউ ইয়র্ক টাইমস
Published : 28 May 2020, 03:09 PM
Updated : 28 May 2020, 05:03 PM

মার্কিন কর্মকর্তারা একথা জানিয়েছেন। প্রথমত চীনের একটি ক্যাটাগরির শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে ঢোকা বন্ধ করতে এ পরিকল্পনা নেওয়া হচ্ছে।

এরপর শিক্ষাক্ষেত্রে আরো কড়াকড়ির পদক্ষেপ নিতে পারে যুক্তরাষ্ট্র। আবার চীন সরকারও পাল্টা প্রতিশোধ হিসেবে মার্কিন শিক্ষার্থীদের ওপর ভিসা এবং পড়াশোনায় নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

বাণিজ্য, প্রযুক্তিগত কড়াকড়ির নীতি এবং গণমাধ্যমে প্রবেশাধিকারের মতো বিষয়গুলো নিয়ে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক খারাপ যাচ্ছে। করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে দু’দেশের সম্পর্ক একেবারে তলানিতে পৌঁছেছে।

চীন সরকার গত ২১ মে হংকং জাতীয় নিরাপত্তা আইন চালুর প্রস্তাব তোলার পর থেকেই দেশটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে তৎপর হয়েছেন মার্কিন কর্মকর্তারা।

চীনা শিক্ষার্থীদের ভিসা বাতিলের পরিকল্পনাটি হংকং নিয়ে দু’দেশের এ  সংকটের অনেক আগে থেকে করা হয়ে আসলেও বিষয়টি নিয়ে গত মঙ্গলবারই হোয়াইট হাউজের বৈঠকে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

ভিসা বাতিলের এ পরিকল্পনা বাস্তবায়িত হলে অন্তত ৩ হাজার চীনা শিক্ষার্থী বিপদে পড়তে পারেন বলে ধারণা প্রকাশ করেছেন কয়েকজন মার্কিন কর্মকর্তা।

যদিও এই সংখ্যা খুবই নগন্য। কারণ, যুক্তরাষ্ট্রে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে পড়ুয়া প্রায় ৩ লাখ ৬০ হাজার চীনা শিক্ষার্থী রয়েছে।

যুক্তরাষ্ট্রের ভিসা বাতিলের পদক্ষেপ বিতর্ক উস্কে দিতে পারে। তাছাড়া, যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোও প্রশাসনের এ সিদ্ধান্তের বিরোধিতা করতে পারে।

কারণ, বিদেশি শিক্ষার্থীদের মেধার দিকটি ছাড়াও তাদের টিউশন ফি’র ওপরও বিশ্ববিদ্যালয়গুলো অনেকাংশে নির্ভরশীল।