করোনাভাইরাস ‘মহামারীর নতুন কেন্দ্র’ লাতিন আমেরিকা

করোনাভাইরাস আক্রান্তের দৈনিক হিসাবে ইউরোপ-যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে গেছে লাতিন আমেরিকা। এ অঞ্চল এখন কোভিড-১৯ মহামারীর কেন্দ্র হয়ে উঠেছে বলে জানিয়েছেন প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের (পিএএইচও) প্রধান ক্যারিসা ইটেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2020, 03:26 PM
Updated : 27 May 2020, 07:44 PM

লাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশ ব্রাজিলে উদ্বেগজনকহারে ভাইরাস সংক্রমণ বাড়ছে। উদ্বেগ সৃষ্টি করেছে পেরু, চিলি, এল সালভাদর, গুয়াতেমালা এবং নিকারাগুয়ায় কোভিড-১৯ সংক্রমণের হারও।

ব্রাজিলে করোনাভাইরাসে মারা গেছে ২৪ হাজার ৫১২ জন এবং আক্রান্ত হয়েছে ৩৯১,২২২ জন। আগামী তিনমাসে পরিস্থিতি আরো খারাপ হওয়ারই পূর্বাভাস দিচ্ছে যুক্তরাষ্ট্রের একটি গবেষণা।

ওয়াশিংটন ইউনিভার্সিটির ‘হেলথ মেট্রিক্স এন্ড এভালুয়েশন’ ইন্সটিটিউট (আইএইচএমই) এর এ গবেষণায় বলা হয়েছে, অগাস্টের প্রথমদিকে ব্রাজিলে মৃত্যু ৫ গুন বেড়ে দাঁড়াতে পারে ১২৫,০০০ জনে।

আক্রান্ত-মৃত্যু বাড়তে থাকায় ব্রাজিলে লকডাউনের পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে আইএইচএমই।

প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের (পিএএইচও) পরিচালক ক্যারিসা ইটেনও বলেছেন, “লাতিন আমেরিকার দেশগুলোর বিধিনিষেধ শিথিল করার সময় এখন নয়।”

তিনি বলেন, “আমাদের এ অঞ্চল কোভিড-১৯ মহামারীর কেন্দ্র হয়ে উঠেছে। সামনে আসছে খুবই কঠিন সময়। এ মহামারীর শেষ দেখতে ব্রাজিলকে আরো অনেকটা পথ পাড়ি দিতে হবে।”

ব্রাজিলে করোনাভাইরাস সংকটের মধ্যেও অর্থনীতি সুরক্ষার যুক্তি দেখিয়ে লকডাউনের বিরোধিতা করে আসছেন প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। একারণে দেশে-বিদেশে সমালোচনার শিকার হচ্ছেন তিনি।

‘হেলথ মেট্রিক্স এন্ড এভালুয়েশন’ ইন্সটিটিউট (আইএইচএমই) ব্রাজিল ছাড়াও এ অঞ্চলের অন্যান্য দেশগুলোতে মৃতের সংখ্যা বাড়ার পূর্বাভাস দিয়েছে বলে জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’ পত্রিকা।

এতে বলা হয়েছে, অগাস্ট নাগাদ পেরুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে প্রায় ২০ হাজারে, চিলিতে প্রায় ১২,০০০ জনে, মেক্সিকোতে ৭ হাজার, ইকুয়েডরে ৬ হাজার, আর্জেন্টিনায় ৫ হাজার ৫শ’ এবং কলম্বিয়ায় মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ৪ হাজার ৫শ’ জনে।

এ অঞ্চলে কেবল কিউবাতেই কোভিড-১৯ এ মৃতের সংখ্যা অপেক্ষাকৃত কম থাকতে পারে বলে জানানো হয়েছে পূর্বাভাসে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে মোট ১৯৭৪ জন এবং মারা গেছে ৮২ জন।

আক্রান্তের সংখ্যায় এখন লাতিন আমেরিকার মধ্যে ব্রাজিলের পরই আছে পেরু। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৯ হাজারের বেশি এবং মারা গেছে ৩ হাজার ৭৮৮ জন|

সব মিলে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে এ পর্যন্ত মৃতের সংখ্যা ৪৩ হাজার ছাড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা ৮ লাখের বেশি।