হংকং প্রশ্নে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি চীনের

হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন চালুর চেষ্টায় বাধ সাধলে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে চীন।

>>রয়টার্স
Published : 25 May 2020, 03:51 PM
Updated : 25 May 2020, 03:53 PM

যুক্তরাষ্ট্র একদিন আগেই হংকংয়ের জন্য প্রস্তাবিত ওই বিতর্কিত আইনকে কেন্দ্র করে চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে।

এরপর চীন এই প্রতিক্রিয়া জানাল। সোমবার এক ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের বলেন, চীনের জাতীয় নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

হংকং ইস্যু পুরেপুরি চীনের অভ্যন্তরীন বিষয় এবং এক্ষত্রে কোনো বিদেশি হস্তক্ষেপ মানা হবে না-সেকথা স্মরণ করিয়ে দিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বেইজিং কঠোর পাল্টা ব্যবস্থা নেবে বলে সতর্ক করেছেন লিজিয়ান।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান সিবিএস নিউজের ‘ফেস দ্য ন্যাশন’ প্রোগ্রামে রোববার বলেছিলেন, প্রস্তাবিত হংকং নিরাপত্তা আইনের কারণে চীনকে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে।

সঙ্গে সঙ্গেই চীনের পররাষ্ট্রমন্ত্রী এক সংবাদ সম্মেলনে বলেন, হংকংয়ে বেআইনিভাবে অতিরিক্ত বিদেশি হস্তক্ষেপ চীনের জাতীয় নিরাপত্তাকে মারাত্মক বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। কোনো বিদেশি হস্তক্ষেপ সহ্য করা হবে না।

এরপরই চীনের পররাষ্ট্র মুখপাত্র ঝাও লিজিয়ান যুক্তরাষ্ট্রকে আরো কড়া ওই হুঁশিয়ারি দিলেন। হংকংয়ে চীনের নিরাপত্তা আইন চালুর পূর্ণ আইনগত ভিত্তি আছে বলেও তিনি দাবি করেছেন।

চীন গত বৃহস্পতিবার হংকংয়ে রাষ্ট্রদ্রোহ, বিচ্ছিন্নতা, দেশদ্রোহ নিষিদ্ধ করে এই জাতীয় নিরাপত্তা আইন চালুর প্রস্তাব দিয়েছে এবং আইনটি পাসের চেষ্টা চালাচ্ছে।

আইনটির পক্ষে সাফাই দিয়ে চীন ও হংকংয়ের কর্মকর্তারা বলছেন, সন্ত্রাসের হুমকি মোকাবেলায় এ আইন প্রয়োজন।

সমালোচকদের ভাষ্য, এ আইন হংকংয়ের স্বাধীনতা খর্ব করারই প্রচেষ্টা। চীনের ‘এক দেশ, দুই ব্যবস্থা’র অধীনে হংকং যে স্বাধীনতা ভোগ করে আসছে তা এই নিরাপত্তা আইনের ফলে ক্ষুন্ন হবে।

গত ২২ মে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আইনটির সমালোচনা করে বলেছিলেন, হংকংবাসীরা যে বিশেষ স্বাধীনতা ভোগ করছে তার মৃত্যুঘণ্টা বাজিয়ে দেবে এ আইন ।

হংকংয়ে কয়েকমাসের শান্ত অবস্থার পর চীনের বিতর্কিত এ আইন চালুর পরিকল্পনাকে ঘিরে পরিস্থিতি আবার উত্তপ্ত হয়ে উঠেছে। রোববার হংকংয়ে বড় ধরনের বিক্ষোভে পুলিশ টিয়ার গ্যাস ছুড়েছে এবং শতাধিক জনকে আটকও করেছে।