ভাইরাস নিয়ন্ত্রণে, জরুরি অবস্থার ইতি টানছে জাপান

জাপানে দুই মাসে করোনাভাইরাস নিয়ন্ত্রণে এসেছে জানিয়ে প্রধানমন্ত্রী শিনজো আবে দেশের বাদবাকী সব অঞ্চল থেকেও জরুরি অবস্থা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন।

>>রয়টার্স
Published : 25 May 2020, 11:25 AM
Updated : 25 May 2020, 11:25 AM

সোমবারই এ জরুরি অবস্থার অবসান হচ্ছে। মে’র মাঝামাঝি সময়েই জাপান অধিকাংশ এলাকা থেকে জরুরি অবস্থা তুলে নিলেও রাজধানী টোকিও, ওসাকা নগরী এবং উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে জরুরি অবস্থা বহাল রেখেছিল।

সোমবার টিভিতে এক ভাষণে জাপানের প্রধানমন্ত্রী বলেছেন, এপ্রিলে জরুরি অবস্থার নির্দেশ জারির পর থেকে দেশ কোভিড-১৯ এর বিস্তার নিয়ন্ত্রণ করতে পেরেছে।

ইউরোপের দেশগুলোসহ যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিলের তুলনায় জাপানে করোনাভাইরাস সংক্রমণ অনেকটাই কম দেখা গেছে।দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৫৫০ এবং মারা গেছে ৮২০ জন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে গত ৭ এপ্রিলে টোকিওসহ ৬ টি শহর এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী আবে। পরে গোটা দেশেই ৩১ মে পর্যন্ত তা বাড়ানো হয়েছিল।

পরে ভাইরাস সংক্রমণ একলাফে অনেকটা কমে আসায় গত ১৪ মে জাপানের ৪৭টি প্রশাসনিক এলাকার মধ্যে ৩৯টি থেকেই জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়েছিল।

জরুরি অবস্থা জারি থাকলে জাপানের স্থানীয় কর্তৃপক্ষ লোকজনকে বাড়িতে অবস্থান করার, স্কুল ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার আদেশ দেওয়ার অতিরিক্ত ক্ষমতা পায়; কিন্তু আদেশ না মানলে জরিমানা করার সুযোগ তাদের নেই।