লকডাউনের বিধিনিষেধ ভেঙে অস্ট্রিয়ার প্রেসিডেন্টের ‘দুঃখ প্রকাশ’

মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলায় অস্ট্রিয়ায় দেয়া বিধিনিষেধ লংঘন করার পর দুঃখ প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভ্যান ডের বেলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2020, 07:20 AM
Updated : 25 May 2020, 07:37 AM

ইউরোপের এ দেশটিতে লকডাউনের মধ্যে রাত ১১টা পর্যন্ত রেস্তোরাঁ খোলা রাখার সময় বেঁধে দেয়া হয়েছে।

৭৬ বছর বয়সী ভ্যান ডের বেলেনকে পুলিশ ওই নির্ধারিত সময়ের পরে রাজধানী ভিয়েনার একটি রেস্তোরাঁয় দেখতে পায় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

অস্ট্রিয়ার প্রেসিডেন্ট পরে বলেছেন, শহরের কেন্দ্রস্থলের ওই ইতালিয়ান রেস্তোরাঁয় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে গিয়ে তিনি খেই হারিয়ে ফেলেছিলেন।

“আমি আন্তরিকভাবে দুঃখিত। ভুল হয়েছে। লকডাউন দেয়ার পর প্রথমবার স্ত্রী ও দুই বন্ধুকে নিয়ে বেরিয়েছিলাম। কথা বলতে গিয়ে সময়ের কথা ভুলে গিয়েছিলাম,” টুইটারে লিখেছেন তিনি।

অস্ট্রিয়ার গণমাধ্যমগুলোর প্রতিবেদনে রোববার মধ্যরাতের পর পুলিশের একটি টহলদল রেস্তোরাঁটির ডাইনিং অঞ্চলের বাইরে প্রেসিডেন্ট ও তার স্ত্রীর উপস্থিতি শনাক্ত করেছিল বলে জানানো হয়েছে।

লকডাউনের বিধিনিষেধ শিথিল করে গত সপ্তাহ থেকে অস্ট্রিয়ার সরকার রেস্তোরাঁ ও ক্যাফে রাত ১১টা পর্যন্ত খোলা রাখার নিয়ম বেঁধে দিয়েছিল।

নিয়ম লংঘনের অপরাধে ইতালিয়ান রেস্তোরাঁটিকে জরিমানা করা হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

রেস্তোরাঁটির মালিক পরে গণমাধ্যমকে বলেছেন, “নিয়ম অনুযায়ী শেষ রাউন্ড পানীয় সরবরাহের পর রাত ১১টাতেই আমরা (রেস্তোরাঁ) বন্ধ করে দিয়েছিলাম।”

রেস্তোরাঁ বন্ধ হলেও ক্রেতারা চাইলে নির্ধারিত সময়ের পরও টেরেসে থাকতে পারবে এমনটা মনে করেই প্রেসিডেন্ট ও তার সঙ্গীদের কিছু বলেননি বলেও জানিয়েছেন তিনি।   

পুরো ঘটনার কারণে রেস্তোরাঁ মালিকের কোনো ক্ষতি হলে তার দায় নিজের কাঁধে নেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন ভ্যান ডের বেলেন।

বিবিসি জানিয়েছে, মহামারী মোকাবেলায় ইতালিকে অনুসরণ করে ইউরোপের যে কয়েকটি দেশ প্রথমেই কঠোর লকডাউন দিয়েছিল, অস্ট্রিয়া তার অন্যতম।

মহাদেশটির যে দেশগুলো সবার আগে লকডাউন শিথিল করেছে, অস্ট্রিয়া তার মধ্যেও আছে। দেশটিতে চলতি মাসের শুরু থেকে সর্বোচ্চ ১০ জন জড়ো হওয়ার অনুমোদন দেয়া হয়েছে।

এপ্রিল থেকে অস্ট্রিয়ায় পার্ক, উদ্যান ও ছোট দোকানপাটও খোলা।