করোনাভাইরাস: ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের নতুন কেন্দ্র হয়ে ওঠা ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ডনাল্ড ট্রাম্পের প্রশাসন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2020, 04:57 AM
Updated : 25 May 2020, 05:58 AM

২৮ মে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিট থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাওয়ার সময় থেকে ১৪ দিন আগেও ব্রাজিল ছিলেন এমন বিদেশিদের ভেতরে ঢুকতে দেয়া হবে না, জানিয়েছে হোয়াইট হাউস।

মার্কিন নাগরিক ও তাদের স্বামী/স্ত্রী, বাবা-মা; মার্কিন নাগরিক কিংবা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসকারীদের সন্তান ও ২১ বছরের নিচের ভাই-বোনদের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা থাকছে না। থাকছে না ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রেও। 

বিদেশি নাগরিকদের প্রবেশের বেলায়ও কেবল দুই সপ্তাহের মধ্যে তারা ব্রাজিলে ছিলেন কিনা, তা দেখা হবে।

সংক্রমণ মোকাবেলায় ট্রাম্প প্রশাসন ব্রাজিলের আগে চীন, ইরান ও বেশ কয়েকটি ইউরোপীয় দেশ থেকে বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়তে থাকায় ব্রাজিল থেকে প্রবেশে নিষেধাজ্ঞা দেয়ার কথা বিবেচনা করা হচ্ছে বলে ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা আগেই জানিয়েছিলেন। 

ব্রাজিলে সোমবার সকাল পর্যন্ত সরকারি হিসাবেই আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬৩ হাজার ছাড়িয়ে গেছে, মৃত্যু পেরিয়েছে ২২ হাজার।

আক্রান্তের সংখ্যায় দক্ষিণ আমেরিকার এ দেশটির উপরে আছে কেবল যুক্তরাষ্ট্র।

১৬ লাখের বেশি আক্রান্ত এবং ৯৮ হাজারের কাছাকাছি মৃত্যু হলেও সাম্প্রতিক দিনগুলোতে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর সংক্রমণ খানিকটা কমে এসেছে।