‘বিরল ঝড়’র কবলে পশ্চিম অস্ট্রেলিয়া

পশ্চিমাঞ্চলীয় রাজ্যের রাজধানী পার্থের দিকে ক্রমশ এগুতে থাকা শক্তিশালী একটি ঝড় অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূলে তাণ্ডব চালাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 11:30 AM
Updated : 24 May 2020, 01:32 PM

ঝড়ের কারণে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার কিছু কিছু এলাকায় তুমুল বৃষ্টিপাতের পাশাপাশি তীব্র বাতাস বয়ে যেতে পারে এবং২৬ ফুট পর্যন্ত উঁচু জলোচ্ছ্বাসও দেখা দিতে পারে বলে পূর্বাভাসে আগেই সতর্ক করা হয়েছিল।

গ্রীষ্মমণ্ডলীয় সাইক্লোন মাঙ্গার অবশিষ্টাংশের সঙ্গে শীতল বাতাসের সংযোগে অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চলে এ বিরূপ আবহাওয়ার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার আবহাওয়া ব্যুরো।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দমকল ও জরুরি সেবা বিভাগের (ডিএফইএস) ঊর্ধ্বতন এক কর্মকর্তা আঘাত হানতে যাওয়া ঝড়টিকে ‘এক দশকে একবার’ হয় এমন বিরল ঝড় বলে অভিহিত করেছেন।

“সাধারণত আমাদের এখানে ঝড়গুলো দক্ষিণপশ্চিম থেকে আসে, আর এটি আসছে উত্তরপশ্চিম থেকে,” সাংবাদিকদের বলেছেন ডিএফইএসের ভারপ্রাপ্ত সহকারী কমিশনার জন ব্রুমহল।

কর্তৃপক্ষ জনসাধারণকে তাদের সম্পদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং ‘আলগা সবকিছু বেঁধে রাখতে’ বলেছে বলেও জানিয়েছেন তিনি।

বিবিসি জানিয়েছে, ঝড়, বৃষ্টি, জলোচ্ছ্বাসের বিষয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বেশিরভাগ অংশে সতর্কতা জারি করা হয়েছে।

“বিস্তৃত অঞ্চলজুলে এর প্রভাব পড়তে পারে এবং একাধিক এলাকায় বিপজ্জনক আবহাওয়ার দেখা মিলতে পারে এমন সম্ভাবনার কারণে এটি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার জন্য বিরল বিপর্যয়,” বলেছে আবহাওয়া ব্যুরো।

উপকূলজুড়ে বাতাসের ঝাপটা ঘণ্টায় কোথাও কোথাও ঘণ্টায় ১৩০ কিলোমিটারও হতে পারে বলে জানিয়েছে তারা। কিছু এলাকায় ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত দেখা যেতে পারে। 

আবহাওয়ার এ বিরূপ অবস্থা সোমবার পর্যন্ত চলতে পারে বলে পূর্বাভাসে সতর্ক করা হয়েছে।