ভাইরাসটির ‘অস্তিত্বের কথা জানতেন না’ উহানের ল্যাবপরিচালক

কোভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরুর আগে রোগটির জন্য দায়ী নতুন করোনাভাইরাস সম্বন্ধে উহানের ভাইরোলজি ইনস্টিটিউট কিছুই জানতো না বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির পরিচালক ওয়াং ইয়ানয়ি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2020, 10:04 AM
Updated : 24 May 2020, 10:04 AM

গত বছরের ৩০ ডিসেম্বর উহানে প্রাদুর্ভাব শনাক্তের পর প্রথম একটি ক্লিনিকাল নমুনা পেয়ে ভাইরাসটি নিয়ে গবেষণা শুরু হয় বলে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিজিটিএনকে জানিয়েছেন তিনি।

“এর আগে ভাইরাসটি নিয়ে আমাদের কোনো ধারণা ছিল না, কখনো এর মুখোমুখিও হইনি, গবেষণা বা সংরক্ষণও করিনি। অন্য সবার মতো ভাইরাসটির অস্তিত্বের কথা জানতামই না আমরা। যেটি আমাদের কাছে ছিলই না, সেটি কীভাবে আমাদের এখান থেকে ছড়াবে,” বলেছেন ইয়ানয়ি।

ইয়ানয়ির এ ভাইরোলজি ল্যাব থেকেই নতুন করোনাভাইরাসটি ছড়িয়েছে, এমন অভিযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ অভিযোগে সুর মিলিয়েছেন বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র সরকারের শীর্ষ কর্মকর্তাদের এমন মনোভাবে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছিল চীন সরকার। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের জয়লাভের সম্ভাবনা বাড়াতেই যুক্তরাষ্ট্র প্রশাসন এমন ‘নোংরা’ অভিযোগ করছে বলেও ভাষ্য বেইজিংয়ের।

উহানের ল্যাবে নতুন করোনাভাইরাসের উৎপত্তি কিংবা সেখান থেকে ভাইরাসটির ছড়িয়ে পড়ার ‘ষড়যন্ত্র তত্ত্ব’ প্রত্যাখ্যানের পাশাপাশি বাদুড় থেকে আসা দুটি করোনাভাইরাসের সংমিশ্রণে নতুন এ করোনাভাইরাসের উদ্ভব হয়েছে এমন অনুমানও উড়িয়ে দিয়েছেন ইয়ানয়ি।

বাদুড় থেকে পাওয়া আগের দুটি করোনাভাইরাস নিয়ে চীনের উহান ল্যাব গবেষণা করেছিল এবং ভাইরাস দুটির মধ্যে একটির সঙ্গে সার্স-সিওভি-২ নামের এখনকার করোনাভাইরাসের ৯৬ দশমিক ২ শতাংশ মিল রয়েছে বলে জানিয়েছে সিএনএন।

ইয়ানয়ি বলেন, অপেশাদারি দৃষ্টিকোণ থেকে দেখলে এ মিল অনেক বেশি।

“কিন্তু প্রকৃতিতে কোনো একটি ভাইরাসের স্বাভাবিকভাবে বিকশিত ও পরিবর্তিত (মিউটেট) হয়ে সার্স-সিওভি-২ হতে দীর্ঘ সময় লাগে,” বলেছেন তিনি।

নতুন করোনাভাইরাসটি মানুষের তৈরি, এ তত্ত্ব বিশ্বের অধিকাংশ বিজ্ঞানীই প্রত্যাখ্যান করেছেন। ২৭ ফেব্রুয়ারি ল্যানসেট মেডিকেল জার্নালে লেখা এক চিঠিতে যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ্য বিশেষজ্ঞরা এ ধরনের ষড়যন্ত্র তত্ত্বের নিন্দা জানিয়েছিলেন। বৈজ্ঞানিক প্রমাণের উদ্ধৃতি দিয়ে ‘এই করোনাভাইরাসটি উৎপত্তি বন্য প্রাণী থেকে হয়েছে’ বলে সিদ্ধান্ত জানিয়েছিলেন তারা।

গত ৪ মে ন্যাশনাল জিওগ্রাফিকে প্রকাশিত এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি জানিয়েছেন, এ পর্যন্ত পাওয়া প্রমাণ মনুষ্য-সৃষ্ট তত্ত্বকে সমর্থন করে না।