সংক্রমণ বাড়ার মধ্যেই লকডাউন শিথিলের ঘোষণা রাশিয়ার

রাশিয়ায় উদ্বেগজনক হারে করোনাভাইরাস সংক্রমণ বাড়তে থাকার মধ্যেই মঙ্গলবার থেকে ধাপে ধাপে লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

>> Reutersবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2020, 04:21 PM
Updated : 11 May 2020, 04:52 PM

সোমবার পুতিন টিভিতে এক ভাষণে এ ঘোষণা দেন। এদিনও দেশটিতে রেকর্ড সংখ্যক মানুষ করোনাভাইরাস আক্রান্ত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ৬৫৬ জন নতুন আক্রান্ত নিয়ে রাশিয়ায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২১,৩৪৪ জনে। এর মধ্য দিয়ে বিশ্বে আক্রান্তের সংখ্যায় দেশটি চতুর্থ স্থানে উঠে এসেছে।

ব্রিটেন, স্পেন এবং যুক্তরাষ্ট্রে এখন কেবল সংক্রমণ রাশিয়ার চেয়ে বেশি। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্যানুযায়ী, যুক্তরাজ্যে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২২৪,৩২৭ জন, স্পেনে ২২৪,৩৫০ এবং যুক্তরাষ্ট্রে ১,৩৩২,৪১১ জন।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে রাশিয়ায় মার্চের শেষ দিক থেকে লকডাউন জারি করা হয় এবং ৩০ এপ্রিল এর মেয়াদ শেষের পর দেশজুড়ে তা ১১ মে পর্যন্ত বাড়িয়েছিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

লকডাউনে মানুষজন বাসা থেকে কাজ করতে বাধ্য হয়েছে এবং ব্যবসা-বাণিজ্যও বন্ধ হয়েছে। এতে অনেকেই অর্থনৈতিক সঙ্কটে পড়েছে এবং বেকারত্বও একমাসে দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখে। এ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই এখন লকডাউনের বিধিনিষেধ শিথিলের পথে হাঁটছেন পুতিন।

তবে তিনি বলেছেন, কড়াকড়ি তোলা হবে ধীরে ধীরে। বড় ধরনের জনসমাগম নিষিদ্ধই থাকবে এবং ৬৫ বা তার বেশি বয়সীদেরকে ঘরেই থাকতে হবে। কেবল আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত নির্মাণ এবং কৃষির মতো কয়েকটি খাতের কর্মীরা কাজে ফিরবেন। তাদেরকেও সতর্ক থেকেই কাজ করতে হবে।

তাছাড়া, রাশিয়ার বিভিন্ন অঞ্চল তাদের নিজ নিজ এলাকার পরিস্থিতি বিবেচনায় নিয়ে সেইমত পদক্ষেপ নেবে। উদাহরণ হিসাবে বলা যায়, রাজধানী মস্কো ৩১ মে পর্যন্ত লকডাউন জারি রাখবে। দেশজুড়ে অন্যান্য জায়গার তুলনায় মস্কোতেই আক্রান্ত এবং মৃত্যুর হার বেশি।

রাশিয়ায় যত মানুষ আক্রান্ত হয়েছে তার অর্ধেকের বেশিই মস্কোর বাসিন্দা। সোমবার মস্কোয় নতুন ৬ হাজার ১৯৬ জন আক্রান্ত নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১৫,৯০৯ জনে। রাশিয়ার মোট মৃত্যুরও অর্ধেকের বেশি ঘটেছে মস্কোয়।

সোমবার রাশিয়ায় নতুন ৯৪ জনের মৃত্যু নিয়ে মোট মৃতের সংখ্যা ২ হাজার ৯ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ক্রাইসিস রেসপন্স সেন্টার। তবে রাশিয়ায় করোনাভাইরাসে মৃত্যুর এ সংখ্যা এখনো বিশ্বে অনেক দেশের তুলনায় কম।