করোনাভাইরাস: উহানে ৫ সপ্তাহ পর মিলল নতুন আক্রান্ত

মহামারী আকারে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে আক্রান্ত আরও ১৪ জনকে শনাক্ত করার কথা জানিয়েছে চীনের ন্যাশনাল হেলথ কমিশন।

>>রয়টার্স
Published : 10 May 2020, 11:50 AM
Updated : 10 May 2020, 12:26 PM

শনিবার  নতুন আক্রান্তদের মধ্যে উহানেরও একজন আছেন। ডিসেম্বরের শেষদিকে চীনে প্রথম হুবেই প্রদেশের এ রাজধানীই প্রাণঘাতী নতুন করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্র হয়ে উঠেছিল।

মার্চ থেকে উহানে ভাইরাসের দাপট কমতে শুরু করে; সর্বশেষ গত ৩ এপ্রিল সেখানে কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছিল।

বৃহস্পতিবার চীন কর্তৃপক্ষ দেশটির সব এলাকাকে ভাইরাস সংক্রমণের জন্য ‘কম ঝুঁকিপূর্ণ’ ঘোষণা করে। তার দুইদিনের মাথায়ই উহানে একজনসহ ১৪ জন নতুন আক্রান্ত শনাক্তের তথ্য রোববার জানাল চীন।

গত ২৮ এপ্রিলের পর থেকে চীনে আক্রান্তের সংখ্যা এটিই সর্বোচ্চ। আক্রান্তদের ১১ জনই উত্তরপূর্বাঞ্চলীয় জিলিন প্রদেশের শুলানের বাসিন্দা হওয়ায় সেখানে সংক্রমণ ঝুঁকির মাত্রা ‘মাঝারি’ থেকে বাড়িয়ে ‘উচ্চ’ পর্যায়ে উন্নীত করা হয়েছে।

৭ মে এক নারীর কোভিড-১৯ শনাক্ত হওয়ার পর শুলানের সংক্রমণ ঝুঁকি ‘মাঝারি’ করা হয়েছিল। শনিবার শনাক্ত ১১ জনই ওই নারীর পরিবারের সদস্য কিংবা তিনি বা তার পরিবারের সংস্পর্শে এসেছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

উহানে শনাক্ত নতুন আক্রান্তের উপসর্গ আগে ধরা পড়েনি বলে চীনের হেলথ কমিশন জানিয়েছে। উহান ও শুলানের ১২ জন ছাড়া শনাক্ত বাকি দু’জন বিদেশফেরত, বলেছে তারা।

রোববার চীন কর্তৃপক্ষ উপসর্গবিহীন আরও ২০ জনের কোভিড-১৯ শনাক্তের খবর দিয়েছে। ১ মে’র পর দেশটিতে এদিনই সবচেয়ে বেশি উপসর্গবিহীন আক্রান্ত শনাক্ত হল। তবে নতুন কেউ মারা যাওয়ার কোনো খবর পাওয়া যায়নি।

চীনের স্বাস্থ্য কমিশনের তথ্যানুযায়ী, শনিবার পর্যন্ত দেশটিতে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮২ হাজার ৯০১ জনে; মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৩ জনের।