মাদুরোবিরোধী ষড়যন্ত্রে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান, স্বীকারোক্তি সাবেক মার্কিন সেনার

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে আটক করে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার একটি ব্যর্থ অভিযানে অংশ নেওয়ার কথা স্বীকার করেছেন দক্ষিণ আমেরিকার দেশটিতে আটক সাবেক এক মার্কিন সেনা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 May 2020, 09:45 AM
Updated : 7 May 2020, 10:29 AM

বুধবার ভেনেজুয়েলার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে লুক ডেনম্যান এ স্বীকারোক্তি দেন।

এর দুই দিন আগেই ভেনেজুয়েলার কর্তৃপক্ষ ডেনম্যান ও মার্কিন নাগরিক এইরেন ব্যারিসহ মোট ১৩ জনকে আটক করে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

আটককৃতরা ওয়াশিংটনের সহযোগিতায় ভেনেজুয়েলার বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত করার ব্যর্থ চেষ্টা চালিয়েছিল বলে মাদুরো তখনই অভিযোগ করেছিলেন।

টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে ৩৪ বছর বয়সী ডেনম্যান বলেন, মাদুরোকে উৎখাতে ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুইদোর সঙ্গে সিলভারকর্প ইউএসএ’র চুক্তির অংশ হিসেবেই তিনি ভেনেজুয়েলায় এসেছিলেন।

“আমার দায়িত্ব ছিল কারাকাস বিমানবন্দরের দখল নেওয়া। অন্যরা মাদুরোকে ধরে সেখানে নিয়ে এলে আমরা তাকে বিমানে তুলে যুক্তরাষ্ট্রে নিয়ে যেতাম,” বলেন সাবেক এ মার্কিন সেনা। 

মাদুরোকে কীভাবে ‘তুলে নেওয়া হত’ তার বিস্তারিত জানাননি সাক্ষাৎকারে ধূসর টি-শার্ট পরে থাকা শান্ত ডেনম্যান।

রয়টার্স বলেছে, ভিডিওটি কখন ও কোথায় রেকর্ড করা হয়েছিল তা জানা যায়নি। ডেনম্যানকে যিনি প্রশ্ন করছিলেন, ভিডিওতে তার চেহারা দেখানো হয়নি। দুই মার্কিন নাগরিককে আটক করে কোথায় রাখা হয়েছে তাও অজানা।

সাক্ষাৎকারে মার্কিন সেনাবাহিনীর স্পেশাল অপারেশন্স ফোর্সের সাবেক সদস্য ডেনম্যান জানান, জানুয়ারিতে কলম্বিয়ায় ভেনেজুয়েলার ৫০-৬০ জনকে প্রশিক্ষণ দিতে সিলভারকর্পের শীর্ষ কর্মকর্তা জর্ডান গেদ্রো তাকে ও ব্যারিকে নিয়োগ দিয়েছিলেন।

সাবেক মার্কিন সেনা গেদ্রোই ভেনেজুয়েলার এ দলটিকে সব ধরনের সামরিক উপকরণও সরবরাহ করেন, বলেন ডেনম্যান।

এর আগে রোববার ও সোমবার বিভিন্ন গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে গেদ্রো ভেনেজুয়েলায় ‘সশস্ত্র অভিযান’ চালানোর পরিকল্পনা এবং ডেনম্যান ও ব্যারিকে ‘নিজের লোক’ বলে স্বীকার করে নিয়েছিলেন। ভেনেজুয়েলার টেলিভিশনে ডেনম্যানের স্বীকারোক্তির পর অবশ্য তার প্রতিক্রিয়া জানা যায়নি।

ভেনেজুয়েলার কর্তৃপক্ষ জানায়, তারা কারাকাস বিমানবন্দরের ৬০ কিলোমিটার পশ্চিমের উপকূলীয় শহর চুয়াও থেকে এ ‘মাদুরোবিরোধী ষড়যন্ত্রকারী’ গোষ্ঠীর এ সদস্যদের আটক করে। আটককৃতদের নৌকা, বিপুলপরিমাণ অস্ত্রশস্ত্র ও যোগাযোগ উপকরণের ছবিও প্রকাশ করেছে তারা। 

কারাকাসের কাছে গুয়াইরা রাজ্যে রোববার এক অভিযানে ‘ষড়যন্ত্রকারীদের’ দলের অপর ৮ জন নিহত হয়েছে বলেও জানিয়েছে মাদুরোর সরকার। 

বুধবার টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে মাদুরো আটক দুই মার্কিনির ভিডিও প্রকাশ করা হবে বলে জানালেও সেদিন কেবল ডেনম্যানের সাক্ষাৎকারই দেখানো হয়।

গেদ্রোর বহিঃসমর্পণের দাবি জানানো হবে, জানিয়েছেন মাদুরো। ‘ভাড়া করা সৈন্য দিয়ে’ তাকে উৎখাতে অভিযানে ডনাল্ড ট্রাম্পই সরাসরি নেতৃত্বে ছিলেন বলেও অভিযোগ করেছেন তিনি। 

ট্রাম্প মাদুরোকে উৎখাতে এ ষড়যন্ত্রে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন এক কর্মকর্তাও ভেনেজুয়েলার প্রেসিডেন্টের অভিযোগকে ‘বিশ্বাসযোগ্য নয়’ বলে অভিহিত করেছেন। বলেছেন, তারা এখনও ভেনেজুয়েলায় ‘শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক প্রক্রিয়ায়’ ক্ষমতার পরিবর্তন চান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার বলেছেন, ভেনেজুয়েলায় আটক ওই দুই মার্কিন নাগরিককে ফিরিয়ে আনতে ট্রাম্প প্রশাসন ‘সব ধরনের হাতিয়ারই’ ব্যবহার করবে।

মাদুরোকে উৎখাতে সিলভারকর্পের এ ষড়যন্ত্রে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন গুইদো ও তার সহযোগীরা।

চলতি সপ্তাহে দেওয়া এক বিবৃতিতে তারা ‘নিরাপত্তা ও প্রতিরক্ষা সংক্রান্ত কোনো প্রতিষ্ঠানের সঙ্গে তাদের কোনো চুক্তি কিংবা সম্পর্ক’ নেই বলে দাবিও করেছেন।

তবে বুধবার গুইদোর স্ট্র্যাটেজিক কমিটির সদস্য হুয়ান রেনডন সিএনএনের সঙ্গে কথোপকথনে সিলভারকর্পের সঙ্গে একটি প্রাথমিক চুক্তি হয়েছিল বলে জানান।

মাদুরো সরকারের সদস্যদের বিচারের মুখোমুখি করতে তাদের আটকে সিলভারকর্পের সঙ্গে তার একটি প্রাথমিক চুক্তি হলেও তা কখনোই কার্যকর হয়নি, বলেছেন ভেনেজুয়েলার বিরোধীদলীয় নেতার এ উপদেষ্টা।

গেদ্রো তার সেনাদের যে ‘তালগোল পাকানো সুইসাইড মিশনে’ পাঠিয়েছিলেন তাতে গুইদোর সমর্থন ছিল না বলেও দাবি করেছেন তিনি।