পম্পেও মিথ্যা ছড়াচ্ছেন: অভিযোগ চীনের গণমাধ্যমে

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উহানের পরীক্ষাগার থেকে ‘করোনাভাইরাসের উৎপত্তির যথেষ্ট প্রমাণ আছে’ বলে দাবি করার পর তার বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ করেছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2020, 07:40 PM
Updated : 5 May 2020, 07:52 PM

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে পম্পেও ‘যথেচ্ছভাবে বিষোদগার করছেন এবং মিথ্যা ছড়াচ্ছেন’ বলে কড়া ভাষায় মন্তব্য করেছে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিসিটিভি।

চীনের হুবেই প্রদেশের উহান শহরের পরীক্ষাগারেই নতুন করোনাভাইরাসের উৎপত্তি বলে এর আগে দাবি করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

এরপর গত রোববার এবিসি নিউজের সঙ্গে এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সেই একই কথা বলে এর প্রমাণ থাকার দাবি করেন। যদিও এ ব্যাপারে সুনির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।

তবে পম্পেও বলেন, “মনে রাখবেন, বিশ্বে সংক্রামক রোগ ছড়িয়ে দেওয়া আর নিকৃষ্টমানের ল্যাবরাটরি পরিচালনার ইতিহাসও চীনের আছে।”

এরপরই চীনের গণমাধ্যম এর পাল্টা প্রতিক্রিয়া জানাল। মঙ্গলবার চীনের ‘গ্লোবাল টাইমস’ পত্রিকা পম্পেওর ‘অধঃপতন’ হয়েছে বলে মন্তব্য করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের দাবি ‘অনুমান নির্ভর’। ভাইরাসটির উৎপত্তি সম্পর্কে সুনির্দিষ্ট কোনো প্রমাণ যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাওয়া যায়নি বলে জানিয়েছেন সংস্থাটির জরুরি বিভাগের পরিচালক মাইকেল রায়ান।

তাছাড়া, গত সপ্তাহে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোও জানিয়েছিল, “করোনাভাইরাস মানুষ্য-সৃষ্ট নয় বা সেটির জিনগত পরিবর্তনও ঘটনো হয়নি” বলেই একমত তারা।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলোতে প্রায়শই সরকারের চিন্তা-ভাবনা এবং দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটলেও পম্পেওর দাবি নিয়ে চীন সরকার সরাসরি এখনো কোনো প্রতিক্রিয়া প্রকাশ করেনি বলে জানিয়েছে বিবিসি।

‘গ্লোবাল টাইমস’ পত্রিকা এর আগে সোমবার পম্পেওর বিরুদ্ধে ‘অদ্ভুত সব তত্ত্ব দেওয়া এবং সত্যকে বিকৃত করার’ অভিযোগ করেছে। মঙ্গলবারও অভিযোগ করে পত্রিকাটি বলেছে, “পম্পেও মিথ্যাচার করে এক ঢিলে দুই পাখি মারতে চাইছেন।”

“প্রথমত: পম্পেও নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে জিতানোর চেষ্টায় আছেন…দ্বিতীয়ত: স্যোশালিস্ট চীনকে ঘৃণা করেন পম্পেও, ফলে চীনের উত্থান তিনি মেনে নিতে পারছেন না।”

চীনের ‘পিপলস ডেইলি’ পত্রিকা বলেছে, পম্পেওর কাছে “কোনো প্রমাণ নেই।” ওদিকে, সিসিটিভি পম্পেওকে ‘মানবতার শত্রু’ আখ্যা দিয়ে তার বিরুদ্ধে ‘রাজনৈতিক ভাইরাস’ ছড়ানোর অভিযোগ করেছে।