কোভিড-১৯: রোগীর শরীরে ‘জীবাণুনাশক ঢুকিয়ে’ দেখার পরামর্শ ট্রাম্পের

কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের শরীরে জীবাণুনাশক প্রবেশ করিয়ে করোনাভাইরাসের চিকিৎসা করা যায় কিনা, গবেষকদের তা খতিয়ে দেখতে বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প স্বাস্থ্য বিশেষজ্ঞদের তীব্র সমালোচনার মুখে পড়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 09:34 AM
Updated : 24 April 2020, 04:06 PM

মার্কিন প্রেসিডেন্ট আক্রান্তদের শরীরে অতিবেগুনি রশ্মি প্রয়োগ করে চিকিৎসার বিষয়টিও পরীক্ষা করে দেখতে পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের করোনাভাইরাস বিষয়ক টাস্ক ফোর্সের নিয়মিত ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের সরকারি এক গবেষণার সারসংক্ষেপ উপস্থাপনের পর ট্রাম্প এ পরামর্শ দেন।

হোমল্যান্ড সিকিউরিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিভাগের ভারপ্রাপ্ত প্রধান উইলিয়াম ব্রায়ান নতুন করোনাভাইরাসের ওপর জীবাণুনাশক এবং সূর্যরশ্মি ও তাপের প্রভাব সংক্রান্ত ওই গবেষণার সারসংক্ষেপ হাজির করেন।

ব্রায়ান জানান, সূর্যর আলো ও তাপে করোনাভাইরাস যে অনেকটাই দূর্বল হয়ে পড়ে গবেষণায় তা দেখতে পেয়েছেন তারা।

এছাড়া জীবাণুনাশক ব্লিচ মাত্র ৫ মিনিটের মধ্যে লালা কিংবা শ্বাসযন্ত্রের তরল পদার্থে থাকা ভাইরাসটিকে মেরে ফেলতে পারে; আইসোপ্রোপাইল অ্যালকোহল ভাইরাসকে আরও দ্রুত কাবু করতে পারে বলেও জানান তিনি।

ট্রাম্প এরপর গবেষকদের করোনাভাইরাস চিকিৎসায় জীবাণুনাশক ও অতিবেগুনি রশ্মি প্রয়োগ করা যায় কিনা তা খতিয়ে দেখতে অনুরোধ করেন। গবেষণার এ ফলকে সতর্কতার সঙ্গে বিবেচনায় নিয়ে এ বিষয়ে আরও গবেষণা করতেও পরামর্শ দেন তিনি।

“ধরা যাক, আমরা অতিবেগুনি কিংবা শক্তিশালী কোনো আলো শরীরে দিলাম। আমার মনে হয়, আপনারা হয়তো এটা পরীক্ষা করে দেখেননি, তবে দেখতে পারেন,” হোয়াইট হাউসের করোনাভাইরাস বিষয়ক টাস্ক ফোর্সের সমন্বয়ক ড. ডেবোরাহ বার্ক্সকে উদ্দেশ্য করে বলেন মার্কিন প্রেসিডেন্ট।

“জীবাণুনাশক একে (ভাইরাস) কয়েক মিনিটেই ধরাশায়ী করতে পারে। আমরা কি এটা নিয়ে কিছু করতে পারি? এই পরীক্ষাও খুব চিত্তাকর্ষক হতে পারে,” বলেছেন তিনি।

করোনাভাইরাসের চিকিৎসায় ‘তাপ ও আলো’ ব্যবহার করার কথা ড. বার্ক্স কখনো শুনেছেন কিনা ট্রাম্প তা জানতে চান।

“চিকিৎসা হিসেবে এর ব্যবহারের কথা শুনিনি। যদিও তাপমাত্রা শরীরের জন্য ভালো। যখন আপনার জ্বর হয়, এটি আপনার শরীরকে প্রতিক্রিয়া দেখাতে সাহায্য করে। কিন্তু আমি কখনো (করোনাভাইরাস চিকিৎসায়) তাপ বা আলো দিতে দেখিনি,” জবাবে বলেন বার্ক্স।

তার ওই মন্তব্যের পরও ট্রাম্প বলেন, “আমার মনে হয় এটা খতিয়ে দেখলেই ভালো হবে।”

হোয়াইট হাউসের ব্রিফিংয়ে প্রেসিডেন্টের এমন অবস্থান যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে।

প্রেসিডেন্টের পরামর্শ বাস্তবায়ন করতে গেলে তা অনেকের জীবন ঝুঁকিতে ফেলতে পারে বলে মার্কিন চিকিৎসকরা সতর্ক করেছেন।

ডেটল ও লাইজল উৎপাদক প্রতিষ্ঠান রেকিট বেনকিসারও সাবধান করে বলেছে, তাদের জীবাণুনাশক যেন কেউ দেহে ব্যবহারের কথা ঘুণাক্ষরেও না ভাবেন।

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই জীবাণুনাশক পদার্থ কিংবা তরলকে মানবদেহের জন্য বিপজ্জনক হিসেবে অভিহিত করে আসছেন।

পাকস্থলিতে গেলে এটি বিষক্রিয়া সৃষ্টি করতে পারে; চোখ, ত্বক এবং শ্বাসনালীর জন্যও এটি ক্ষতিকর, বলছেন তারা।

“শরীরে জীবাণুনাশক ঢুকানো কিংবা খাওয়ানোর ধারণা দায়িত্বজ্ঞানহীন ও বিপজ্জনক। নিজেদের মেরে ফেলতেই সাধারণত মানুষ এসব প্রক্রিয়ার দ্বারস্থ হয়,” এনবিসি নিউজকে বলেছেন পালমনোলজিস্ট ড. ভিন গুপ্তা।

কাশিফ মাহমুদ নামে ওয়েস্ট ভার্জিনিয়ার এক চিকিৎসক বলেছেন, “আমি কখনোই কোভিড-১৯ এর রোগীদের ফুসফুসে জীবাণুনাশক দেয়া কিংবা তাদের শরীরের ভেতর অতিবেগুনি রশ্মি ব্যবহারের পরামর্শ দিতে পারি না।”

“ট্রাম্পের কাছ থেকে চিকিৎসা সংক্রান্ত পরামর্শ নেবেন না,” টুইটারে আকুতি তার।