কোভিড-১৯: যুক্তরাষ্ট্রের প্রণোদনা তহবিলে আরও ৪৮৪ বিলিয়ন ডলার

যুক্তরাষ্ট্রের কংগ্রেস দেশটির ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান ও হাসপাতালগুলোর জন্য ৪৮৪ বিলিয়ন ডলারের নতুন একটি সহযোগিতা প্যাকেজে সায় দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2020, 04:42 AM
Updated : 24 April 2020, 06:18 AM

বৃহস্পতিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এ সংক্রান্ত বিলটি ৩৮৮-৫ ভোটে অনুমোদিত হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রিপাবলিকান নিয়ন্ত্রিত উচ্চকক্ষ সিনেটে মঙ্গলবারই বিলটি পাস হয়েছিল।

দুই কক্ষে পাস হওয়ার পর বিলটি এখন প্রেসিডেন্টের দপ্তরে যাবে; ডনাল্ড ট্রাম্পের স্বাক্ষর পেলে পরিণত হবে আইনে।

৪৮৪ বিলিয়ন ডলারের এ সহযোগিতা প্যাকেজসহ কোভিড-১৯ এর তাৎক্ষণিক ও অর্থনৈতিক ক্ষতি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের প্রণোদনা তহবিলের আকার প্রায় ৩ ট্রিলিয়ন ডলারে দাঁড়াচ্ছে।

দেশটি এর আগে করোনাভাইরাস মোকাবেলায় দুই দশমিক দুই ট্রিলিয়ন ডলারের তহবিলের ঘোষণা দিয়েছিল।

বিবিসি জানিয়েছে, ডেমোক্রেট এবং রিপাবলিকান আইনপ্রণেতাদের মধ্যে এখন সংকট মোকাবেলায় বিভিন্ন অঙ্গরাজ্যকে সহায়তা দেয়ার একটি তহবিল নিয়ে আলোচনা চলছে।

ট্রাম্প ও ডেমোক্রেট আইনপ্রণেতারা প্রায় ১ ট্রিলিয়ন ডলারের ওই তহবিলের পক্ষে অবস্থান নিলেও শীর্ষ অনেক রিপাবলিকান সাংসদই এর বিরোধীতা করছেন।

বৃহস্পতিবার পাস হওয়া বিলটিতে ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ৩১০ বিলিয়ন ডলার রাখা হয়েছে। প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের বেতন দিতে এ তহবিল থেকে ঋণ পাবে।

এর বাইরে হাসপাতালগুলোর জন্য রাখা হয়েছে ৭৫ বিলিয়ন ডলার, করোনাভাইরাস শনাক্তে পরীক্ষার আওতা বাড়াতে দেওয়া হয়েছে আরও ২৫ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে উপস্থিত সাংসদরা ‘সামাজিক দূরত্বের’ নির্দেশনা মেনে চলেছেন বলে জানিয়েছে রয়টার্স। বেশিরভাগ আইনপ্রণেতার মুখেই মাস্ক দেখা গেছে।

অবশ্য এরপরও ওহাইওর রিপাবলিকান প্রতিনিধি জিম জর্ডান অধিবেশনে মুখ না ঢেকে আসা কিছু ডেমোক্রেট আইপ্রণেতাকে কাশতে দেখে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিন সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে সাংসদরা ছোট ছোট দলে ভাগ হয়ে ভোট দেন। প্রত্যেকবার ভোটের আগে কক্ষটি জীবাণুমুক্তও করা হয়।

বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদ করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্রের প্রস্তুতি কেমন ছিল, কেন্দ্রীয় তহবিলের অর্থ কীভাবে ব্যয় হচ্ছে এবং ট্রাম্প প্রশাসন যথাযথ পদক্ষেপ নিয়েছিল কিনা তা খতিয়ে দেখতে একটি বিশেষ কমিটিও করেছে।

কমিটিকে পরোয়ানা জারির ক্ষমতা দেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

শুক্রবার সকাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে ৮ লাখ ৬৯ হাজারের বেশি মানুষের দেহে কোভিড-১৯ শনাক্ত হয়েছে বলে জানাচ্ছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্য। দেশটিতে মৃতের সংখ্যাও ৫০ হাজারের কাছাকাছি পৌঁছে গেছে বলে জানিয়েছে তারা।