কাশতে কাশতে লকডাউন-বিরোধী বিক্ষোভে ব্রাজিলের প্রেসিডেন্ট

করোনাভাইরাস সংক্রমণ ঠেকানোর জন্য সবকিছু বন্ধ রাখার বিপক্ষে বরাবরই কথা বলে আসা ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোকে এবার কাশতে কাশতেও হাজির হতে দেখা গেছে লকডাউন-বিরোধী বিক্ষোভে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2020, 05:34 PM
Updated : 20 April 2020, 06:06 PM

রোববার রাজধানী ব্রাসিলিয়ায় সেনাবাহিনীর সদরদপ্তরের সামনে লকডাউন তুলে নেওয়ার দাবিতে জড়ো হওয়া শত শত বিক্ষোভকারীর সঙ্গে সামিল হন তিনি।

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার পদক্ষেপের চেয়ে ব্রাজিলের অর্থনীতি সুরক্ষায় জোর দেওয়া নিয়ে রাজ্য গভর্নরদের সঙ্গে সম্প্রতি দ্বন্দ্বে জড়িয়েছেন বোলসোনারো। ‘কিছু লোক মারা যাবে এটিই জীবন। এজন্য কারখানা বন্ধ করা যায় না’ বলেও মন্তব্য করেছিলেন তিনি।

এবার লকডাউনের পদক্ষেপ অগ্রাহ্য করেই মুখে কোনো মাস্ক না পরে, হাতে গ্লাভস না পরে বিক্ষোভ-সমাবেশে হাজির হয়েছেন বোলসোনারো। এ সময় তাকে কাশতেও দেখা গেছে বলে জানিয়েছেন সাংবাদিকরা।

একটি ট্রাকের ওপর দাঁড়িয়ে বোলসোনারো বিক্ষোভকারীদের উদ্দেশে ভাষণ দেন। সে সময়ও তিনি কাশছিলেন। তবু অন্যান্য রাজনীতিবিদদের মতো কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেননি বোলসোনারো।

ভাষণে বোলসোনারো ব্যক্তিগত স্বাধীনতা সুরক্ষার জন্য বিক্ষোভকারীদেরকে ‘দেশপ্রেমিক’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, “আমি এখানে এসেছি কারণ আমি আপনাদের বিশ্বাস করি। আপনারা এখানে এসেছেন কারণ আপনারা ব্রাজিলে বিশ্বাস রাখেন।”

ব্রাজিলের সব ব্যবসা-বাণিজ্য চালু করা এবং গভর্নরদের লকডাউনের পদক্ষেপ শিথিলের দাবিও জানান তিনি। এ বিক্ষোভে অংশ নিয়ে বোলসোনারো তীব্র সমালোচনার শিকার হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।

ব্রাজিলের পার্লামেন্টের নিম্নকক্ষ ‘চেম্বার অব ডেপুটিজ’ এর স্পিকার এক টুইটে বলেছেন,“গোটা বিশ্ব আজ করোনাভাইরাসের বিরুদ্ধে একজোট। অথচ ব্রাজিলে আমাদেরকে করোনাভাইরাসের সঙ্গে সঙ্গে স্বেচ্ছাচারিতার ভাইরাসের বিরুদ্ধেও লড়তে হচ্ছে।”

ব্রাজিলে রোববারের সর্বশেষ হিসাবে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৩৮ হাজারের বেশি এবং মারা গেছে ২,৪০০’র বেশি মানুষ। এ পরিস্থিতির মধ্যে লকডাউনের পদক্ষেপ সমর্থন করার জন্য বোলসোনারো গত সপ্তাহে স্বাস্থ্যমন্ত্রীকে বরখাস্তও করেছেন। লকডাউনে দেশের অর্থনীতির ক্ষতি হচ্ছে বলে যুক্তি দেখিয়েছেন তিনি।

কিন্তু ‘বোলসোনারোকে এ দৃষ্টিভঙ্গি বদলাতে হবে, নইলে তিনি ক্ষমতা থেকে সরে যাওয়ার ঝুঁকিতে পড়বেন’ বলে এরই মধ্যে সতর্ক করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা।

লুলার রাজনৈতিক দলসহ ব্রাজিলের অন্যান্য দলগুলোর বামপন্থি রাজনীতিবিদরা গত সপ্তাহেই প্রেসিডেন্ট বোলসোনারোর পদত্যাগের ডাক দিয়ে একটি চিঠিও প্রকাশ করেছে।