ইরাকে ৭০ দিনে তিন প্রধানমন্ত্রী

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ দেশের প্রধানমন্ত্রী হিসেবে গোয়েন্দা প্রধান মুস্তফা আল-কাধিমির নাম ঘোষণা করেছেন।

>>রয়টার্স
Published : 9 April 2020, 02:13 PM
Updated : 9 April 2020, 02:13 PM

বৃহস্পতিবার এ খবর জানিয়েছে রাষ্ট্রীয় টিভি।এ নিয়ে ইরাকে মাত্র ১০ সপ্তাহের মধ্যে তৃতীয় ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রী হলেন মুস্তফা।

গতবছর কয়েকমাসের সহিংস বিক্ষোভ-সংঘর্ষে মুখ থুবড়ে পড়া সরকারে পরিবর্তন আনার চেষ্টায় হিমশিম খাচ্ছে ইরাক।

আগের প্রধানমন্ত্রী আদনান আল-জারফি তার সরকার পাস করানোর জন্য যথেষ্ট সমর্থন আদায় করতে না পেরে সরে দাঁড়ানোর পরপরই তার জায়গায় এলেন এই মুস্তফা আল-কাধিমি।

গত কয়েক দশক ধরে বিভিন্ন নিষেধাজ্ঞা, যুদ্ধ, রাজনৈতিক দুর্নীতি জর্জরিত ইরাকে অর্থনীতি এমনিতেই ধ্বংসের মুখে পড়েছে, বিরাজ করছে সামাজিক অস্থিরতা। তার মধ্যে মরার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে করোনাভাইরাস মহামারি।

ইরাকে তুমুল সরকার-বিরোধী বিক্ষোভের মধ্যে চাপের মুখে গতবছর পদত্যাগ করেছিলেন প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। তিনিই এখনো সরকারের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসাবে আছেন।

তার জায়গায় প্রথম নতুন প্রধানমন্ত্রী হিসাবে প্রেসিডেন্ট সালিহ বেছে নিয়েছিলেন মোহাম্মদ আলাউয়ি কে। কিন্তু তিনিও চার সপ্তাহের চেষ্টায় সরকারের পক্ষে সমর্থন আদায় করতে না পেরে গত ১ মার্চে পদত্যাগ করেন।

এবার প্রধানমন্ত্রী হিসাবে প্রেসিডেন্ট সালিহ’র বেছে নেওয়া কাধিমি একজন স্বতন্ত্র রাজনীতিবিদ। একমাসের মধ্যে একটি মন্ত্রিসভার অনুমোদন পেতে হলে তাকে প্রভাবশালী সাম্প্রদায়িক পার্টিগুলোর সমর্থন জোগাড় করতে হবে।