যুক্তরাষ্ট্রের নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বার্নি স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রে এ বছরের প্রেসিডেন্ট নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়েছেন সিনেটর বার্নি স্যান্ডার্স।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 04:02 PM
Updated : 8 April 2020, 06:07 PM

করোনাভাইরাস সঙ্কটের এই সময়ে সাম্প্রতিক দিনগুলোতে নির্বাচনী প্রচারে সুবিধা করতে পারেননি ডেমোক্র্যাট দল থেকে লড়া প্রার্থী স্যান্ডার্স।

বুধবার তিনি তার প্রচার কর্মকর্তাদেরকে একটি কনফারেন্স কলে নির্বাচনী প্রচার বন্ধের সিদ্ধান্ত জানিয়েছেন। এরপর অনলাইন লাইভে সমর্থকদের উদ্দেশ্যে বক্তব্যও রাখেন স্যান্ডার্স।

নভেম্বরে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন৷ স্যান্ডার্স সরে দাঁড়ানোয় এখন প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাওয়ার পথ প্রশস্ত হল সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের।

স্যান্ডার্স এর আগে ডেমোক্র্যাটিক প্রার্থী মনোনয়ন প্রক্রিয়ার শেষ পর্যন্ত লড়ে যাওয়ার ঘোষণা দিলেও এখন তা না করেই সরে আসায় ডেমোক্র্যাট দলে জো বাইডেনের আর কোনো প্রতিদ্বন্দ্বী থাকল না।

৭৮ বছর বয়সী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স গতবারের প্রেসিডেন্ট নির্বাচনেও লড়েছিলেন।তবে হিলারি ক্লিনটনের কাছে পরাজিত হয়ে আর মনোনয়ন পাননি।

এবার বেশ ভালোই লড়াই করছিলেন স্যান্ডার্স। আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারে চমক দেখিয়েছিলেন তিনি। ফেব্রুয়ারিতেও তিনটি রাজ্যের ভোটে তিনি ভাল ফল করেছিলেন।

তবে নির্বাচনী লড়াইয়ে অনেক দিন ধরে সামনের সারিতে থাকলেও সম্প্রতি কয়েক সপ্তাহে দলের প্রাইমারিগুলোতে জো বাইডেনের পেছনে পড়ে যান স্যান্ডার্স।

গত ১৭ মার্চ ফ্লোরিডা, অ্যারিজোনা এবং ইলিনয়ের প্রাইমারীতে জো বাইডেন বেশ ভাল ফল করেন। বাইডেনের এ জোয়ারে অনেকটা চাপে পড়ে নির্বাচনী লড়াইয়ে ক্ষ্যান্ত দিলেন স্যান্ডার্স।

করোনাভাইরাস সঙ্কটের মধ্যে স্বাস্থ্য নিয়ে উদ্বেগের কারণে এই কয়েক সপ্তাহে স্যান্ডার্স অনলাইনে সরাসরি নির্বাচনী প্রচার চালিয়ে আসছিলেন।তাছাড়া, করোনাভাইরাসের কারণে অনেক রাজ্যের প্রাইমারিতে বিলম্বও হচ্ছে।

এ পরিস্থিতিতেই রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ জানাতে স্যান্ডার্স নিজে সরে গিয়ে জো বাইডেনকে এগিয়ে দিলেন।

স্যান্ডার্স আকর্ষণ করতে পেরেছিলেন তরুণ ভোটারদের।মার্কিনিদের মধ্যে ধনী-গরিবের পার্থক্য এবং উচ্চ ও মধ্যবিত্তের আয় বৈষম্য নিয়ে স্যান্ডার্সের বক্তব্য তরুণ ডেমোক্র্যাট ভোটারদের আকৃষ্ট করেছে।

কিন্তু দক্ষিণের রাজ্যগুলোর ডেমোক্র্যাটিক প্রাইমারী নির্বাচনগুলোতে তিনি গুরুত্বপূর্ণ আফ্রিকান-আমেরিকান ভোটারদের সমর্থন লাভ করতে পারেননি।