আফ্রিকায় কোভিড-১৯ এর চিকিৎসা নিয়ে পরীক্ষার প্রস্তাবে নিন্দা

বিশ্বজুড়ে মহামারী তৈরি করা নভেল করোনাভাইরাসের চিকিৎসা নিয়ে পরীক্ষা আফ্রিকায় করার প্রস্তাব করেছেন ফ্রান্সের চিকিৎসকরা, যার তীব্র সমালোচনা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসাস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 April 2020, 08:17 PM
Updated : 8 April 2020, 08:13 AM

একে ‘ঔপনিবেশিক মানসিকতার’ প্রতিফলন বলে আখ্যায়িত করেছেন তিনি।

সোমবার জেনিভায় এক সংবাদ সম্মেলনে তেদ্রোস বলেছেন, “সত্যিকার অর্থে আমি খুব মর্মাহত হয়েছি। এটা এমন একটা সময় যখন আমাদের সংহতি দরকার তখন এই ধরনের বর্ণবিদ্বেষী বক্তব্য প্রকৃত অর্থে সমস্যার সমাধানে সহায়তা করবে না।”

প্যারিসের কোচিন হাসপাতালের আইসিইউ সেবার প্রধান ডা. জ্যঁ-পল মিরা এবং ফ্যান্সের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড মেডিকেল রিসার্চের পরিচালক ক্যামিলে লোচের বক্তব্য নিয়ে তিনি একথা বলেন।

গত বুধবার এক টেলিভিশন আলোচনায় এই দুই চিকিৎসক কোভিড-১৯ এর চিকিৎসায় বিসিজি টিকা কার্যকর হতে পারে কি না তা নিয়ে কথা বলেন। বৈশ্বিক মহামারীতে রূপ নেওয়া নভেল করোনাভাইরাসের চিকিৎসায় যক্ষ্মার প্রতিষেধক এই টিকা নিয়ে এরইমধ্যে নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ায় পরীক্ষা শুরু হয়েছে।

এই পরীক্ষার জন্য ‘আফ্রিকা আদর্শ জায়গা হতে পারে’ বলে মন্তব্য করেন ডা. মিরা।

তিনি বলেন, “আমাদের কি এই পরীক্ষা আফ্রিকায় করা উচিত নয়, যেখানে কোনো মাস্ক, কোনো চিকিৎসা ও কোনো আইসিইউ নেই?

“এটা কিছুটা সেই রকম, এইডস নিয়ে কিছু গবেষণা যেমন যৌনকর্মীদের ওপর করা হয়েছে। আমরা এটা চেষ্টা করি কারণ আমরা জানি যে, তাদের ওপর রোগটির সর্বোচ্চ বিস্তার ঘটবে এবং তারা নিজেদের সুরক্ষিত করে না।”

“তুমি ঠিক বলেছ,” বলে তার কথায় সায় দেন লোচ।

বিসিজি টিকা দেওয়ার নাম করে এই পরীক্ষা চালানোর ভাবনার কথাও বলেন তিনি।