৫জি টাওয়ারে করোনাভাইরাস ছড়ানোর খবর গুজব, বিপজ্জনক: যুক্তরাজ্য

মোবাইল ফোনের ৫জি টাওয়ার করোনাভাইরাস বিস্তারে ভূমিকা রাখে যুক্তরাজ্যজুড়ে ছড়িয়ে পড়া এমন ‘ষড়যন্ত্র তত্ত্ব’কে বিপজ্জনক, ভুয়া ও পুরোপুরি মিথ্যা হিসেবে অভিহিত করেছেন দেশটির প্রভাবশালী এক মন্ত্রী।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 12:37 PM
Updated : 6 April 2020, 07:25 AM

শনিবার এক সংবাদিকের প্রশ্নের জবাবে দেশটির মন্ত্রিপরিষদ কার্যালয়ের মন্ত্রী মাইকেল গোভ বলেছেন, “৫জি নেটওয়ার্কের টাওয়ার নিয়ে যে গুজব ছড়িয়েছে তা পুরোপুরি অর্থহীন এবং একই সঙ্গে বিপজ্জনক।”

ইংল্যান্ডের বার্মিংহাম ও মার্সেইসাইডে মোবাইল টাওয়ার ভাংচুর ও টেলিকম কর্মীদের লাঞ্চিত করার বেশ কয়েকটি ঘটনার পর যুক্তরাজ্য সরকারের শীর্ষ কোনো কর্মকর্তার এ প্রতিক্রিয়া এলো বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

মোবাইল টাওয়ারের ক্ষয়ক্ষতির কারণে সেসব এলাকার জনসাধারণ এবং জরুরি বিভাগের কর্মীদেরও ব্যাপক সমস্যা হয়েছে বলে প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন।

বার্মিংহামে যে টাওয়ারে অগ্নিসংযোগ করা হয়েছে সেটি যুক্তরাজ্যের সবচেয়ে বড় টেলিফোন কোম্পানি বিটি’র। কোম্পানিটি জানিয়েছে, টাওয়ারে হামলার ঘটনায় তাদের ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে।

গ্রাহকদের ২জি, ৩জি ও ৪জি সেবা দিলেও বিটি’র ৫জি সক্ষমতা নেই, বলেছে তারা।

ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) পরিচালক স্টিফেন পোয়িস বলেছেন, ৫জি নেটওয়ার্ক নিয়ে যে ‘ভুয়া খবর’ ছড়ানো হচ্ছে তার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই, উল্টো এটি ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জরুরি বিভাগের কর্মকাণ্ডকেও হুমকির মুখে ফেলে দিচ্ছে।

“৫জি নিয়ে যে গল্প তা একেবারেই আজগুবি, অর্থহীন। এটি ভুয়া খবরের মধ্যেও নিকৃষ্ট। বাস্তবতা হচ্ছে, এই সময়ে মোবাইল ফোনের নেটওয়ার্ক ঠিক থাকা আমাদের সবার জন্যই জরুরি। জরুরি বিভাগের কর্মী ও স্বাস্থ্য কর্মীরা এসব ফোনের নেটওয়ার্ক ব্যবহার করে। স্বাস্থ্যগত এ জরুরি অবস্থার সময় যেসব অবকাঠামো খুবই দরকারি, সেগুলোর ওপর মানুষজনের এমন হামলায় আমি ভয়াবহ ক্ষুব্ধ, এটা একেবারেই বাজে ব্যাপার,” বলেছেন তিনি।

ইই, ওটু, ভোডাফোন ও থ্রির মতো যুক্তরাজ্যের মোবাইল অপারেটদের লবি গ্রুপ হিসেবে কাজ করা একটি প্রতিষ্ঠান জানিয়েছে, তারা ৫জি নেটওয়ার্কের টাওয়ার নিয়ে গুজব এবং এ কারণে টেলিকম কর্মীদের ওপর সৃষ্ট হুমকির হুমকির বিষয়ে অবগত।

মোবাইল টাওয়ারের ওপর হামলার ঘটনাকে জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয় বলে মনে করার কথা জানিয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর ভোডাফোন।

কোম্পানিটির যুক্তরাজ্য প্রধান নিক জেফরি বলেছেন, টাওয়ারে হামলার ঘটনা এমন বিশ্বাস জোরদার করছে যে কিছু লোক লকডাইনের সময়ে জরুরি সেবাসমূহের মধ্যে যোগাযোগের ক্ষেত্রে প্রয়োজনীয় অবকাঠামো, এনএইচএস ও পুরো দেশের ক্ষতি করতে চায়।

ভোডাফোনের প্রকৌশলীদের ‘হিরো’ অ্যাখ্যা দিয়ে তিনি ৫জি টাওয়ার করোনাভাইরাস ছড়াচ্ছে এমন ‘ভিত্তিহীন’ গল্প অনলাইন বা অন্য কোথাও না ছড়াতেও দেশবাসীর প্রতি অনুরোধ করেছেন।