মেক্সিকোতে ‘মাদক অপরাধীদের মধ্যে গোলাগুলিতে’ নিহত ১৯

মেক্সিকোর উত্তরাঞ্চলীয় রাজ্য চিহুয়াহুয়াতে সন্দেহভাজন দুই মাদক অপরাধী গোষ্ঠীর সদস্যদের মধ্যে গোলাগুলিতে ১৯ জন নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2020, 09:41 AM
Updated : 5 April 2020, 09:41 AM

দেশটিতে এটিই চলতি বছর মাদক অপরাধীদের গোলাগুলিতে সবচেয়ে বেশি নিহতের ঘটনা, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের রুটের দখল নিয়ে দুই অপরাধী গোষ্ঠীর মারামারি হয়েছিল,” বলেছেন চিহুয়াহুয়ার অ্যাটর্নি জেনারেল সিজার পেনিশে।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় মাদেরা শহরে দুই পক্ষের গোলাগুলির স্থান থেকে ১৮ জনের মৃতদেহ উদ্ধার করে নিরাপত্তা বাহিনী । আহত অবস্থায় উদ্ধার করা এক ব্যক্তি পরে মারা যান বলে উত্তরাঞ্চলীয় রাজ্যটির অ্যাটর্নি জেনারেলের দপ্তরের দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ঘটনাস্থল থেকে ১৮টি আগ্নেয়াস্ত্র, দুটি গাড়ি এবং দুটি গ্রেনেড উদ্ধার করা হয়েছে; ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং সন্দেহভাজনদের ধরতে অভিযান চলছে।

এ গোলাগুলি জুয়ারেজ কার্টেল ও সিনালোয়া কার্টেলের বন্দুকধারীদের মধ্যে হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনগুলোতে বলা হয়েছে। চিহুয়াহুয়ার অ্যাটর্নি জেনারেলও এ তথ্যকে সঠিক বলে মন্তব্য করেছেন।

শুক্রবার মেক্সিকোর বামপন্থি প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর দেশজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও গোষ্ঠীগত সহিংসতা বাড়ায় হতাশা প্রকাশ করেছিলেন।

“মার্চের শেষে যখন করোনাভাইরাসের বিস্তৃতি বাড়ছে, তখন সহিংসতা কম হওয়ার কথা। দূর্ভাগ্যাজনকভাবে তা হয়নি,” বলেছিলেন তিনি।

মেক্সিকোতে মাদক অপরাধীদের মধ্যে সহিংসতার ঘটনা নিয়মিতই দেখা যায়। গত বছর উত্তরাঞ্চলীয় রাজ্য সোনোরায় সন্দেহভাজন মাদক অপরাধীরা মেক্সিকান-আমেরিকান মরমন সম্প্রদায়ের তিন নারী ও ছয় শিশুকে গুলি করে হত্যা করেছিল।