করোনাভাইরাস নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেবেন ব্রিটেনের রানি

যুক্তরাজ্যে করোনাভাইরাসে মৃত্যু বাড়তে থাকায় এ মহামারী নিয়ে রোববার জাতির উদ্দেশে ভাষণ দিতে চলেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 April 2020, 03:19 PM
Updated : 3 April 2020, 04:05 PM

জাতির উদ্দেশে রানির এমন সরাসরি ভাষণ খুবই বিরল। প্রতিবছর কেবল বড়দিনের বার্তা দিতেই টিভিতে রানির ভাষণের রেকর্ড সম্প্রচার করা হয়।

কিন্তু এবার করোনাভাইরাস সঙ্কটের কারণে রানি যুক্তরাজ্য এবং কমনওয়েলথের উদ্দেশে এই বিশেষ ভাষণ দিতে চলেছেন।

রানির ভাষণটি উইন্ডসর প্রাসাদে রেকর্ড করা হয়েছে। এটি রোববার ১৯ জিএমটি তে টিভি, রেডিও এবং স্যোশাল মিডিয়ায় প্রচার করা হবে বলে জানিয়েছে বাকিংহাম প্যালেস।

৯৩ বছর বয়সী রানি এলিজাবেথ তার স্বামী প্রিন্স ফিলিপের সঙ্গে এখন উইন্ডসর প্রাসাদেই থাকছেন। করোনাভাইরাস থেকে নিরাপদে রাখতে রানিকে মার্চের মাঝামাঝি সময়ে উইন্ডসরে নিয়ে যাওয়া হয়।

যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগের ২ এপ্রিলে দেওয়া হিসাবমতে, দেশটিতে করোনাভাইরাসে মৃত্যু ৩ হাজার ৬০৫ জনে পৌঁছেছে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৮ হাজার ১৬৮ জনে।

স্কটল্যান্ডে মৃত্যু বেড়ে হয়েছে ৪৬। ওয়েলসে নতুন মৃত্যু হয়েছে ২৪ জনের। নর্দার্ন আয়ারল্যান্ডে করোনাভাইরাসে মৃত্যু বেড়ে হয়েছে ১২। নতুন আক্রান্তের সংখ্যা সম্প্রতি কমতে শুরু করলেও তা কমছে খুব সামান্যই।

দেশটিতে গত মাসে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১৪৪ এ পৌঁছানোর পর রানি চলমান পরিস্থিতি নিয়ে একটি বিবৃতি দিয়েছিলেন।

তাতে তিনি বলেছিলেন, “দেশ এক উৎকণ্ঠা আর অনিশ্চয়তার সময় পাড়ি দিতে চলেছে।“  এ সময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তিনি চিকিৎসক এবং জরুরি সেবা কর্মীদের প্রশংসাও করেন।

আগামী রোববার রানি জাতির এ সংকটকালে চতুর্থবারের মতো বিশেষ ভাষণ দেবেন।

এর আগে রানি ২০০২ সালে তার মায়ের মৃত্যুর সময়, ১৯৯৭ সালে প্রিন্সেস ডায়ানার শেষকৃত্যের সময় এবং তারও আগে ১৯৯১ সালে প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় এমন বিশেষ ভাষণ দিয়েছিলেন।

তাছাড়া, ২০১২ সালে রানি তার শাসনকালের হীরক জয়ন্তী পালনের সময়ও টিভিতে ভাষণ দিয়েছিলেন।