ফটো স্টোরি: মৃত্যুর খুব কাছে জীবনের জয়গান

নভেল করোনাভাইরাসের সংক্রমণ আর মৃত্যুর মিছিল ঠেকাতে দেশে দেশে লকডাউন, কোয়ারেন্টিন কিংবা সোশাল ডিসট্যান্সিংয়ের কড়াকড়ি। প্রতিবেশী, বন্ধু, স্বজন- সবার সঙ্গে রাখতে হবে দূরত্ব। সেই দূরত্ব জয় করতে মানুষ বেরিয়ে আসছে বারান্দায়, দাঁড়াচ্ছে জানালায়। কেউ গাইছেন গান, হাঁড়ি-পাতিলে সঙ্গত দিচ্ছেন পাশের বাড়ির কেউ। রোগ-শোকহীন একটি ঝলমলে দিনের তীব্র আকাঙ্ক্ষা সবার চোখেমুখে।
  • আভেরি স্লাটস্কাই এবার ছয় বছর পার করেছে। অন্য সময় হলে জন্মদিনের কেক হয়ত গালে-মুখেই মাখিয়ে দিত ছোট্ট বন্ধু ডানা বায়ের। কিন্তু বিশ্বের অন্য অনেক জায়গার মত যুক্তরাষ্ট্রে মিশিগানের ওয়েস্ট ব্লুমফিল্ডের জীবনযাত্রাও বদলে দিয়েছে নভেল করোনাভাইরাস। ডানা বায়ের তাই ছেলে জ্যাকবকে নিয়ে সামাজিক দূরত্বের নিয়ম মেনে গাড়িরে ভেতরে বসেই ভেঁপু বাজিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানালেন আভেরিকে।

    আভেরি স্লাটস্কাই এবার ছয় বছর পার করেছে। অন্য সময় হলে জন্মদিনের কেক হয়ত গালে-মুখেই মাখিয়ে দিত ছোট্ট বন্ধু ডানা বায়ের। কিন্তু বিশ্বের অন্য অনেক জায়গার মত যুক্তরাষ্ট্রে মিশিগানের ওয়েস্ট ব্লুমফিল্ডের জীবনযাত্রাও বদলে দিয়েছে নভেল করোনাভাইরাস। ডানা বায়ের তাই ছেলে জ্যাকবকে নিয়ে সামাজিক দূরত্বের নিয়ম মেনে গাড়িরে ভেতরে বসেই ভেঁপু বাজিয়ে জন্মদিনের শুভেচ্ছা জানালেন আভেরিকে।

  • ভাইরাস থেকে বাঁচতে এখন সবার মুখে মুখে মাস্ক। হংকংয়ের একটি রেস্তোরাঁয় বসে কফিতে চিনি মেশাতে থাকা এই লোকটিকে পেয়ালায় চুমুক দেওয়ার আগে সেই মাস্ক খুলতেই হবে। 

    ভাইরাস থেকে বাঁচতে এখন সবার মুখে মুখে মাস্ক। হংকংয়ের একটি রেস্তোরাঁয় বসে কফিতে চিনি মেশাতে থাকা এই লোকটিকে পেয়ালায় চুমুক দেওয়ার আগে সেই মাস্ক খুলতেই হবে। 

  • করোনাভাইরাসের আতঙ্কে হাঁপিয়ে উঠেছেন অনেকেই। এরমধ্যেই চলছে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা। ইন্দোনেশিয়ার পূর্ব জাভা রাজ্যের এই যুগল গাঁটছড়া বেঁধেছেন মুখে মাস্ক নিয়েই।

    করোনাভাইরাসের আতঙ্কে হাঁপিয়ে উঠেছেন অনেকেই। এরমধ্যেই চলছে স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টা। ইন্দোনেশিয়ার পূর্ব জাভা রাজ্যের এই যুগল গাঁটছড়া বেঁধেছেন মুখে মাস্ক নিয়েই।

  • নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীন ধকল সামলে উঠতে শুরু করেছে। হুবেই প্রদেশের জিয়াংনিং শহর থেকে লকডাউন উঠে যাওয়ার পর খুলেছে একটি আইসক্রিমের দোকান। শিশুটির মুখে সেই আইসক্রিমের স্বাদ, চোখে মুক্তির আনন্দ, তবু কান থেকে ঝুলছে মাস্ক।

    নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীন ধকল সামলে উঠতে শুরু করেছে। হুবেই প্রদেশের জিয়াংনিং শহর থেকে লকডাউন উঠে যাওয়ার পর খুলেছে একটি আইসক্রিমের দোকান। শিশুটির মুখে সেই আইসক্রিমের স্বাদ, চোখে মুক্তির আনন্দ, তবু কান থেকে ঝুলছে মাস্ক।

  • ইউরোপে সবচেয়ে দুর্দশায় পড়েছে ইতালি। কঠোর লকডাউনে দিনের পর দিন মানুষ ঘরবন্দি। জরুরি রসদ ফুরিয়ে গেলে ভরসা করতে হচ্ছে হোম ডেলিভারির ওপর। গ্রাহকের বাড়ি পৌঁছে দিতে ভেনিসের খালে ডিঙ্গি নৌকায় ফল আর সবজি নিয়ে চলেছেন একজন।

    ইউরোপে সবচেয়ে দুর্দশায় পড়েছে ইতালি। কঠোর লকডাউনে দিনের পর দিন মানুষ ঘরবন্দি। জরুরি রসদ ফুরিয়ে গেলে ভরসা করতে হচ্ছে হোম ডেলিভারির ওপর। গ্রাহকের বাড়ি পৌঁছে দিতে ভেনিসের খালে ডিঙ্গি নৌকায় ফল আর সবজি নিয়ে চলেছেন একজন।

  • ভাইরাস থেকে বাঁচতে সবাই তো নিজেদের ঘরবন্দি করছেন। কিন্তু যাদের ঘরই নেই, তারা কোথায় যাবেন? লন্ডনের ফুটপাতে কাগজে লিখে সেই প্রশ্নটি সবার সামনে রেখেছেনে একজন গৃহহীন।

    ভাইরাস থেকে বাঁচতে সবাই তো নিজেদের ঘরবন্দি করছেন। কিন্তু যাদের ঘরই নেই, তারা কোথায় যাবেন? লন্ডনের ফুটপাতে কাগজে লিখে সেই প্রশ্নটি সবার সামনে রেখেছেনে একজন গৃহহীন।

  • ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে ৪ কোটির মত মানুষের বসবাস। গভর্নরের কড়া নির্দেশ, সবাইকে থাকতে হবে যার যার ঘরে। হোম কোয়ারেন্টিনের এই সময়ে একঘেয়েমি কাটাতে ড্যানি ওয়ারথেইমার গিটার হাতে বসে গেলেন বারান্দায়। নিজের মন হালকা হওয়ার পাশাপাশি প্রতিবেশীদেরও মনোরঞ্জন হল। 

    ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে ৪ কোটির মত মানুষের বসবাস। গভর্নরের কড়া নির্দেশ, সবাইকে থাকতে হবে যার যার ঘরে। হোম কোয়ারেন্টিনের এই সময়ে একঘেয়েমি কাটাতে ড্যানি ওয়ারথেইমার গিটার হাতে বসে গেলেন বারান্দায়। নিজের মন হালকা হওয়ার পাশাপাশি প্রতিবেশীদেরও মনোরঞ্জন হল। 

  • ধর্মীয় উপাসনালয়ে অল্প জায়গায় অনেক বেশি লোক সমাগম হয় বলে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে অনেক বেশি। এ কারণে মুসলিম অধ্যুষিত অনেক দেশেই মসজিদে জামাতে নামাজ পড়া বন্ধ হয়ে গেছে। মরোক্কোর কাসাব্লাঙ্কা শহরের ৭৫ বছর বয়সী হাসান এলমোদা শুক্রবার দুপুরে নামাজ সারছেন বাড়িতেই।

    ধর্মীয় উপাসনালয়ে অল্প জায়গায় অনেক বেশি লোক সমাগম হয় বলে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকে অনেক বেশি। এ কারণে মুসলিম অধ্যুষিত অনেক দেশেই মসজিদে জামাতে নামাজ পড়া বন্ধ হয়ে গেছে। মরোক্কোর কাসাব্লাঙ্কা শহরের ৭৫ বছর বয়সী হাসান এলমোদা শুক্রবার দুপুরে নামাজ সারছেন বাড়িতেই।

  • লন্ডনের হাইড পার্কের লেকে সাঁতার কাটতে নেমেছিলেন জন টায়ারনি। লেক থেকে ওঠার সময় রেলিং ধরার আগে তিনি হাতে পরে নিচ্ছেন গ্লভস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, স্টেইনলেস স্টিলের গায়েও তিন দিন টিকে থাকতে পারে নভেল করোনাভাইরাস। তাই হাতল বা রেলিংয়ের মত জায়গা, যেখানে অনেক মানুষের হাত লাগে, সংক্রমণের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

    লন্ডনের হাইড পার্কের লেকে সাঁতার কাটতে নেমেছিলেন জন টায়ারনি। লেক থেকে ওঠার সময় রেলিং ধরার আগে তিনি হাতে পরে নিচ্ছেন গ্লভস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, স্টেইনলেস স্টিলের গায়েও তিন দিন টিকে থাকতে পারে নভেল করোনাভাইরাস। তাই হাতল বা রেলিংয়ের মত জায়গা, যেখানে অনেক মানুষের হাত লাগে, সংক্রমণের জন্য খুবই ঝুঁকিপূর্ণ।

  • নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইরানও পড়েছে নাজুক দশায়। রাজধানী তেহরানের একটি ব্যাংকে সংক্রমণের ঝুঁকি এড়াতে ব্যাংকের কর্মী ও গ্রাহকের মাঝখানে দেওয়া হয়েছে পলিথিনের দেয়াল।

    নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ইরানও পড়েছে নাজুক দশায়। রাজধানী তেহরানের একটি ব্যাংকে সংক্রমণের ঝুঁকি এড়াতে ব্যাংকের কর্মী ও গ্রাহকের মাঝখানে দেওয়া হয়েছে পলিথিনের দেয়াল।

  • করোনাভাইরাস থেকে বাঁচতে মানতে হবে পরিচ্ছন্নতার নিয়ম, ঠিক রাখতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। আর কোয়ারেন্টিনের এই সময়ে স্বাস্থ্য ঠিক রাখতে শরীরচর্চা চালিয়ে যেতে বলছেন বিশেষজ্ঞরা। ইতালির রোম শহরের ৪০ বছর বয়সী ফ্রান্সেসকা ভালাগুজা ঘরবন্দি জীবনে যোগব্যায়ামের চর্চা করছেন ইউটিউব দেখে।

    করোনাভাইরাস থেকে বাঁচতে মানতে হবে পরিচ্ছন্নতার নিয়ম, ঠিক রাখতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। আর কোয়ারেন্টিনের এই সময়ে স্বাস্থ্য ঠিক রাখতে শরীরচর্চা চালিয়ে যেতে বলছেন বিশেষজ্ঞরা। ইতালির রোম শহরের ৪০ বছর বয়সী ফ্রান্সেসকা ভালাগুজা ঘরবন্দি জীবনে যোগব্যায়ামের চর্চা করছেন ইউটিউব দেখে।

  • জোরাবটস কোম্পানির এই রোবরটি বানানো হয়েছে বয়স্কদের জন্যই। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করা মানা। বেলজিয়ামের ৯৩ বছর বয়সী এই বৃদ্ধকে স্বজনদের সঙ্গে ভার্চুয়ালি আলাপ করিয়ে দিচ্ছে সেই রোবট।

    জোরাবটস কোম্পানির এই রোবরটি বানানো হয়েছে বয়স্কদের জন্যই। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করা মানা। বেলজিয়ামের ৯৩ বছর বয়সী এই বৃদ্ধকে স্বজনদের সঙ্গে ভার্চুয়ালি আলাপ করিয়ে দিচ্ছে সেই রোবট।

  • ফ্রান্স আর স্পেন; প্রতিবেশী দুই দেশেই হানা দিয়েছে নভেল করোনাভাইরাস। পরিস্থিতি সামলাতে সীমান্তে বেড়েছে কড়াকড়ি। ফ্রান্স থেকে কোনো গাড়ি এলে পারিচয়পত্র দেখছে পুলিশ। আর এক সংবাদকর্মী গাড়ি চালকের বক্তব্য নেওয়ার জন্য এগিয়ে দিচ্ছেন মাইক্রোফোন। এখানেও সেই দূরত্ব রাখার নিয়ম।

    ফ্রান্স আর স্পেন; প্রতিবেশী দুই দেশেই হানা দিয়েছে নভেল করোনাভাইরাস। পরিস্থিতি সামলাতে সীমান্তে বেড়েছে কড়াকড়ি। ফ্রান্স থেকে কোনো গাড়ি এলে পারিচয়পত্র দেখছে পুলিশ। আর এক সংবাদকর্মী গাড়ি চালকের বক্তব্য নেওয়ার জন্য এগিয়ে দিচ্ছেন মাইক্রোফোন। এখানেও সেই দূরত্ব রাখার নিয়ম।

  • লেবাননে এক সিরিয় শরণার্থী নারী তার শিশুটিকে রক্ষার জন্য পরিয়ে দিচ্ছেন মাস্ক।

    লেবাননে এক সিরিয় শরণার্থী নারী তার শিশুটিকে রক্ষার জন্য পরিয়ে দিচ্ছেন মাস্ক।

  • লকডাউনে যাওয়া যাচ্ছে না মন্দিরে। চৈত্র নবরাত্রিতে বারান্দায় বসেই পুজোর থালি নিয়ে কভিড-১৯ মহামারী থেকে মুক্তির প্রার্থনা চলছে ভারতের আহমেদাবাদের এই পরিবারে।

    লকডাউনে যাওয়া যাচ্ছে না মন্দিরে। চৈত্র নবরাত্রিতে বারান্দায় বসেই পুজোর থালি নিয়ে কভিড-১৯ মহামারী থেকে মুক্তির প্রার্থনা চলছে ভারতের আহমেদাবাদের এই পরিবারে।

  • আগের মত চাইলেই আর খেলতে বেরিয়ে পড়া যাচ্ছে না। একটা সুন্দর দিনের প্রত্যাশায় বাসায় বসে রংধনু এঁকেছে সোফি আর এমিলি ওয়ার্ড। যুক্তরাজ্যের সেইন্ট হেলেনসে থাকে ওরা। বিপদের এই সময়ে সবাইকে সাহস জোগাতে জানালার কাচে ওরা সেঁটে দিয়েছে আনন্দের বার্তা।

    আগের মত চাইলেই আর খেলতে বেরিয়ে পড়া যাচ্ছে না। একটা সুন্দর দিনের প্রত্যাশায় বাসায় বসে রংধনু এঁকেছে সোফি আর এমিলি ওয়ার্ড। যুক্তরাজ্যের সেইন্ট হেলেনসে থাকে ওরা। বিপদের এই সময়ে সবাইকে সাহস জোগাতে জানালার কাচে ওরা সেঁটে দিয়েছে আনন্দের বার্তা।

  • ইতালিতে মৃত্যুর মিছিল থামছেই না। এরমধ্যে পোপ ফ্রান্সিস এক দুপুরে আহ্বান জানালেন প্রার্থনার। জানালার কাছে এই নারীও করজোড়ে শামিল হলেন বিপদ কাটার প্রত্যাশায়।

    ইতালিতে মৃত্যুর মিছিল থামছেই না। এরমধ্যে পোপ ফ্রান্সিস এক দুপুরে আহ্বান জানালেন প্রার্থনার। জানালার কাছে এই নারীও করজোড়ে শামিল হলেন বিপদ কাটার প্রত্যাশায়।

  • পানামা সিটির এক ভবনের বারান্দায় বসে প্রতিবেশীদের জন্য চেলো বাজিয়ে থমথমে পরিবেশটা পাল্টে দেওয়ার চেষ্টা করছেন উরুগুয়ের যন্ত্রশিল্পী কারিনা নুনেজ।

    পানামা সিটির এক ভবনের বারান্দায় বসে প্রতিবেশীদের জন্য চেলো বাজিয়ে থমথমে পরিবেশটা পাল্টে দেওয়ার চেষ্টা করছেন উরুগুয়ের যন্ত্রশিল্পী কারিনা নুনেজ।

  • নেপালে লকডাউনের তৃতীয় দিন। কাঠমান্ডুর এক বাসিন্দাকে দেখা গেল জানালা দিয়ে ঝাড়ু বের করে কার্নিশ পরিষ্কার করছেন।

    নেপালে লকডাউনের তৃতীয় দিন। কাঠমান্ডুর এক বাসিন্দাকে দেখা গেল জানালা দিয়ে ঝাড়ু বের করে কার্নিশ পরিষ্কার করছেন।

  • যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের বিস্তার ছাড়িয়ে গেছে চীনকেও। ঘরবন্দি জীবনে নিউ ইয়র্কের গ্রিনউইচ থেকে এই পরিবারটি জানালা দিয়ে দেখছে বাইরের পৃথিবী।

    যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের বিস্তার ছাড়িয়ে গেছে চীনকেও। ঘরবন্দি জীবনে নিউ ইয়র্কের গ্রিনউইচ থেকে এই পরিবারটি জানালা দিয়ে দেখছে বাইরের পৃথিবী।

Print Friendly and PDF