লাস ভেগাসের পার্কিং লটে সামাজিক দূরত্বের নিয়মে গৃহহীনরাও

বিশ্বে জুয়ার শহর খ্যাত লাস ভেগাসে এবার মানুষের জীবন নিয়েও যেন শুরু হয়েছে জুয়া খেলা। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখতে শাটডাউনের মতো পদক্ষেপ চলার মধ্যে সেখানে একটি পার্কিং লটে কংক্রিটের ওপর খোলা আকাশের নিচে সাদা রঙের বক্স এঁকে ছয় ফুট দূরে দূরে রাখা হয়েছে গৃহহীন মানুষদেরকে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 03:10 PM
Updated : 31 March 2020, 03:20 PM

লাস ভেগাসে ক্যাথলিক চ্যারিটিজ এর একটি আশ্রয়কেন্দ্রে ছিলেন এই গৃহহীনরা। কিন্তু গত সপ্তাহে ওই আশ্রয়কেন্দ্রের একজনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার পর কেন্দ্রটি বন্ধ করা হয়। এতে ৫ শ’ মানুষ আশ্রয়হীন হয়ে পড়ে। কাছকাছি একটি গৃহহীন আশ্রয়কেন্দ্রও এত মানুষের ঠাঁই দিতে পারেনি।

এরপরই নেভাডায় লাস ভেগাস শহর এবং ক্লার্ক কাউন্টির কর্মকর্তারা এইসব মানুষকে সাময়িকভাবে আশ্রয় দেওয়ার ব্যবস্থা করেন ক্যাশমান সেন্টারের একটি পার্কিং এলাকায়। একটি কনভেনশন সেন্টার এবং স্টেডিয়াম কমপ্লেক্সের পার্কিং এলাকা এটি। করোনাভাইরাস সঙ্কটের কারণে সবকিছু বন্ধ থাকায় স্বেচ্ছাসেবকরা খালি পড়ে থাকা এ পার্কিং লটেই গত শনিবার গৃহহীনদের থাকার ব্যবস্থা করে। রোববার এই জায়গায় আশ্রয়ের খোঁজে আসে আরো ১১৭ জন।

আর সেখানেই সারিবদ্ধভাবে তাদের ঘুমিয়ে থাকার ছবি সোমবার স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর বিষয়টি নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে। করোনাভাইরাস সঙ্কটের সময় সামাজিক দূরত্বের নিয়ম মানতেই আবাসহীন এই মানুষদের একের সঙ্গে অপরের ছয় ফুট দূরত্ব বজায় রাখা হয়েছে। কিন্তু তাদেরকে যেভাবে রাখা হয়েছে তা নিয়ে চলছে সমালোচনা।

ছবিতে দেখা গেছে, সাদা রঙে আঁকা বক্সগুলোতে সারি বেঁধে শুয়ে আছে লোকজন। কা্উকে কাউকে ঘুমানোর জন্য পাতলা কার্পেট পেতে দেওয়া হলেও কেউ কেউ শুয়ে আছে খালি কংক্রিটের ওপরই। আবার কারো কারো মধ্যে দূরত্ব ছয় ফুটেরও কম।

যুক্তরাষ্ট্রের নেভাডা রাজ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৯২০ জনে পৌঁছেছে এবং ১৫ জনের মৃত্যু হয়েছে। এ পরিস্থিতির মধ্যে লাস ভেগাসের ওই পদক্ষেপ নিয়ে কটাক্ষ করে টুইটারে কেউ মন্তব্য করেছেন, “নাগরিকদেরকে মৌলিক চাহিদাটুকুও দিতে না পারা ব্যর্থ সমাজের এ এক ভয়াবহ চিত্র।”

আবার কেউ বলেছেন, “শহরের সব হোটেল যেখানে খালি তখন এই গৃহহীন মানুষগুলোকে এভাবে রাখা হচ্ছে। আমার মনে হয় কোভিড-১৯ মোকাবেলায় এই কাউন্টি কোনোভাবেই ঠিক কাজ করছে না।”

লাস ভেগাসের কর্মকর্তারা অবশ্য বলছেন, আশ্রয়হীনদের সাহায্য করতে তাদের স্বেচ্ছাসেবকরা যে চেষ্টা করেছেন তাতেই তারা গর্বিত। ক্যাথলিক চ্যারিটিজের আশ্রয়শিবির বন্ধ হওয়ায় উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে লাস ভেগাস শহর এবং ক্লার্ক কাউন্টি কর্তৃপক্ষ তাদের সাধ্যমত চেষ্টা করছে বলে সিএনএন এ মন্তব্য করেছেন স্থানীয় এক কর্মকর্তা।

গাড়ি পার্কিং এলাকার বদলে ক্যাশমান সেন্টার ভবনটিকেই গৃহহীনদের সাময়িক আশ্রয়স্থল হিসাবে ব্যবহার করা হচ্ছে না কেন? এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা বলেন, করোনাভাইরাস আক্রান্তদের হাসপাতাল হিসাবে ব্যবহারের জন্য এ সেন্টারটি বুকিং দেওয়া আছে।

তাছাড়া তিনি আরো জানান, ক্যাথলিক চ্যারিটিজ আর কয়েকদিনের মধ্যেই আশ্রয়কেন্দ্র আবার খুলে দেওয়ার পরিকল্পনা করেছে। তখন আর ওই পার্কিং এলাকায় কাউকে রাখার দরকার পড়বে না।