যুক্তরাষ্ট্রে ঘরবন্দি জীবনের সময় বাড়ছে ৩০ এপ্রিল পর্যন্ত

যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসে আক্রান্ত এবং মৃত্যু বাড়তে থাকায় প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প দেশজুড়ে মানুষের ঘরবন্দি থাকার সময়সীমা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হবে বলে জানিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2020, 03:27 PM
Updated : 30 March 2020, 03:28 PM

এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার প্রাথমিকভাবে ১৫ দিনের জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা বা শাটডাউনের মতো যে পদক্ষেপ নিয়েছিল তার মেয়াদ সোমবার শেষ হয়েছে।

এর কিছুদিন আগেও ইস্টার সানডে অর্থাৎ,মধ্য এপ্রিলে যুক্তরাষ্ট্রে চলমান এই বিধিনিষেধ শিথিল করতে চেয়েছিলেন ট্রাম্প।আর এখন তিনিই শোনালেন ভিন্ন কথা।

রোববার হোয়াইট হাউজে করোনাভাইরাস টাস্ক ফোর্সে এক ব্রিফিংয়ে ট্রাম্প বলেছেন, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো পদক্ষেপই ‘জয়ী হওয়ার একমাত্র পথ’।

ট্রাম্প বলেন, সামাজিক দূরত্ব বজায় না রাখলে ২২ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা আছে- এমন কথা শোনার পরই এ দূরত্বের সময় বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তিনি বলেন, মৃতের সংখ্যা যদি এক লাখ বা তার নিচে রাখা যায়,তাহলেই বোঝা যাবে “আমরা সবাই মিলে খুব ভাল কাজ করতে পেরেছি।” জুনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে বলেও আশা প্রকাশ করেন ট্রাম্প।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রজুড়ে ৩০ এপ্রিল পর্যন্ত শাটডাউনের এ সময়টিতে মানুষজনকে বাড়িতে বসেই কাজ করতে হবে। রেস্তোরাঁ, পানশালায় যাওয়া এবং খুব প্রয়োজন না হলে ভ্রমণ ও কেনাকাটা বন্ধ রাখতে হবে।জনসমাগম নিষিদ্ধ থাকবে।বয়স্ক ও অসুস্থদেরকেও বাড়িতে থাকতে হবে।

শনিবার নিউ ইয়র্ক, নিউ জার্সি এবং কনেটিকাটের বাসিন্দাদেরকে দেশের অন্য কোথাও ১৪ দিনের জন্য ভ্রমণে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে।