করোনাভাইরাস: মহামারী দেখা না দিলেও রাশিয়ায় ‘শাটডাউন’

নভেল করোনাভাইরাসের বিস্তার মন্থর করার চেষ্টায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কথিত ‘কর্মবিহীন সপ্তাহ’ শুরু করেছে রাশিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 02:35 PM
Updated : 28 March 2020, 02:35 PM

এ সময় লোকজনকে বাড়িতে থাকার আহ্ববান জানিয়েছে দেশটির সরকার, জানিয়েছে বিবিসি।

স্বাস্থ্য পরিস্থিতি পর্যালোচনা করে শনিবার থেকে কার্যকর হওয়া নতুন এই বিধিনিষেধ ৫ এপ্রিলে পর পর্যন্ত বাড়ানো হতে পারে বলে দেশটির কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন।

শুক্রবার পর্যন্ত রাশিয়ায় কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে। অধিকাংশই আক্রান্তই রাজধানী মস্কোর বাসিন্দা। এ পর্যন্ত মৃতের সংখ্যা চার জন বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যানে দেখা গেছে।    

এই সংখ্যার ভিত্তিতে ক্রেমলিনের মুখপাত্র ইউরোপের সঙ্কটের সঙ্গে তুলনা করে রাশিয়ায় ‘আসলে কোনো মহামারী নেই’ বলে দাবি করেছেন।

আগে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে কোভিড-১৯ এ ‘বিদেশি হুমকি’ বলে অভিহিত করা হয়েছিল। কিন্তু সরকারি নির্দেশনার পর তারা ‘আমরা বাড়িতে অবস্থান করবো’ বলে প্রচার চালাতে শুরু করে। এতে লোকজনের মধ্যে বিভ্রান্তি দেখা দেয়। 

এরপর পুতিন সবার জন্য এক সপ্তাহের সবেতন বন্ধের কথা বললে লোকজন ছুটি কাটানোর জন্য বুকিং দেওয়ার তোড়জোড় শুরু করে। কৃষ্ণ সাগরের তীরবর্তী অবকাশযাপন কেন্দ্র সোচির হোটেলগুলোতে রিজারভেশনের ধুম লেগে যায়। 

এতে সোচি যে অঞ্চলে অবস্থিত সেই ক্রাসনাদরের গভর্নর ফ্লাইটের সংখ্যা হ্রাস করে সব বিপণিবিতান, পার্ক ও রেস্তোরাঁ বন্ধ করার নির্দেশ দেন। 

“এই সপ্তাহটি অতিরিক্ত অবকাশ বা ছুটির দিন নয়,” প্রেসিডেন্টের বক্তব্য পরিষ্কারভাবে বর্ণনা করে বলেন ক্রাসনাদরের গভর্নর বেনজামিন কন্দ্রাচিভ।

এরপরও মস্কোর অনেক বাসিন্দা তাদের গ্রীষ্মাবাসে চলে যান বলে জানিয়েছে বিবিসি।

এক সপ্তাহের এ শাটডাউন চলাকালে জরুরি সার্ভিসগুলোসহ খাবারের দোকানগুলো খোলা থাকবে।