ইউরোপ স্বার্থপর হতে পারে না, ফ্রান্স আছে: ইতালিকে ম্যাক্রোঁ

প্রাণঘাতী করোনাভাইরাসে ইতালির বিপর্যস্ত অবস্থায় ইউরোপ ‘স্বার্থপরের মতো আচরণ’ করতে পারে না বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 07:52 AM
Updated : 28 March 2020, 07:52 AM

ইতালির তিনটি শীর্ষ দৈনিককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফরাসী প্রেসিডেন্ট বলেন, ইতালিকে সাহায্যে ফ্রান্স প্রস্তুত আছে। করোনাভাইরাস মোকাবেলায় রাশিয়া ও চীনের সাহায্য নিতে তাদের সঙ্গে ইতালিয়ানদের আলোচনায় নিজের উদ্বেগও প্রকাশ করেছেন তিনি।

“ফ্রান্স ইতালির পাশে আছে। চীনা ও রুশ সাহায্য নিয়ে ব্যাপক কথা হচ্ছেম কিন্তু কেন আমরা বলতে পারছি না যে ফ্রান্স ও জার্মানি ইতালিকে ২০ লাখ মাস্ক ও কয়েক লাখ গাউন দেবে?, এটা হয়তো যথেষ্ট নয়, এটা শুরু; কিন্তু আমাদের কেবল নিজেদের নিয়ে মত্ত থাকা উচিত নয়, যেমনটা আমাদের প্রতিদ্বন্দ্বী ও অংশীদাররা বলে, ” লো রিপাবলিকা, কুরিয়ের দে লা সেরা ও লো স্তাম্পাকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন ম্যাক্রোঁ।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় শুক্রবার চীনকে টপকানো ইতালি প্রথমে ফ্রান্স ও জার্মানির কাছেই মাস্ক ও চিকিৎসা উপকরণের জন্য হাত পেতেছিল।

দেশদুটি রাজি না হওয়ায় রোম পরে চীন ও রাশিয়ার দিকে মুখ ঘুরিয়ে নেয়। ইউরোপের প্রভাবশালী দুই দেশ সহায়তা না করায় ইতালি তাদের সমালোচনা করার পাশাপাশি ইউরোপীয় সংহতি নিয়েও প্রশ্ন তুলেছিল।

চীন এরই মধ্যে ইতালির জন্য বিমানভর্তি মাস্ক ও চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছে; রোমের ডাকে সাড়া দিয়েছে রাশিয়াও।

“আমরা যদি সংহতি না দেখাই, ইতালি, স্পেন ও ইউরোপের অন্য দেশগুলো তখন তাদের ইউরোপীয় অংশীদারদের বলবে- আমরা যখন লড়াইয়ে ছিলাম, তোমরা তখন কোথায় ছিলে? আমি এ ধরনের স্বার্থপর ও বিভক্ত ইউরোপ চাই না,” বলেছেন ফরাসী প্রেসিডেন্ট।

ইতালির জন্য সহায়তার হাত বাড়িয়ে দিতে চাইলেও ফ্রান্সের নিজের অবস্থাও খুব একটা সুবিধার নয়। শুক্রবার পর্যন্ত দেশটিতে ৩৩ হাজার ৪১৪ জনের দেহে কভিড-১৯ ধরা পড়েছে। মৃতের সংখ্যাও দুই হাজার ছুঁইছুঁই।