অস্ট্রেলিয়ায় পাব, ক্লাব, সিনেমাহলের সঙ্গে উপাসনালয়ও বন্ধ হচ্ছে

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস সংক্রমণ দ্রুত বাড়তে থাকায় এর বিস্তার ঠেকাতে পাব, ক্লাব, জিম, ক্যাফে, সিনেমাহল ও উপাসনালয়ের মতো সব প্রতিষ্ঠান সোমবার দুপুর থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 01:18 PM
Updated : 22 March 2020, 02:52 PM

প্রধানমন্ত্রী স্কট মরিসন জাতীয় মন্ত্রিসভার এক বৈঠকের পর এ কড়াকড়ির পদক্ষেপ ঘোষণা করেছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

সম্প্রতি অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৫ জনে। সবেচেয়ে বেশি কভিড-১৯ রোগী সনাক্ত হয়েছে নিউ সাউথ ওয়েলসে। সেখানে আক্রান্তের সংখ্যা ৫৩৩। ভিক্টোরিয়ায় করোনাভাইরাস আক্রান্ত ২৯৬ জন এবং কুইসল্যান্ডে ২৫৯ জন।

নতুন পদক্ষেপের ফলে অনেক ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাবে। তবে সুপারমার্কেট, পেট্রোল স্টেশন, ফার্মেসি এবং হোম ডেলিভারি সার্ভিস চালু থাকবে।

প্রধানমন্ত্রী বলেছেন, তিনি স্কুল খোলা রাখতে চান। কারণ তিনি চান না শিশুদের পড়াশুনার পুরো একটি বছর নষ্ট হয়ে যাক। তবে বাবা-মায়েরা চাইলে তাদের সন্তানদের বাড়িতে রাখতে পারেন।

ভিক্টোরিয়াসহ অস্ট্রেলিয়ার আরো কয়েকটি রাজ্য অবশ্য স্কুল বন্ধ করে দিতে চাওয়ারই ইঙ্গিত দিয়েছে। করোনাভাইরাস আক্রান্ত হয়ে অস্ট্রেলিয়ায় সাতজনের মৃত্যু হয়েছে।

লোকজনকে দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়ার পরও গত শনিবার সিডনির সমুদ্র সৈকতগুলোতে অনেক মানুষ সমাগম হওয়ার প্রেক্ষাপটে জীবনযাপনের জন্য জরুরি নয় এমন সব খাত বন্ধ রাখার এ পদক্ষেপ নিল সরকার।

প্রধানমন্ত্রী মরিসন বলেছেন, অস্ট্রেলিয়াবাসীরা নির্দেশনা মেনে না চলাতেই ফেডারেল এবং রাজ্য সরকারকে ব্যবস্থা নিতে হচ্ছে।