ক্রোয়েশিয়ার ৫.৩ মাত্রার ভূমিকম্পে কিশোর নিহত, ক্ষয়ক্ষতি

ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেবের উত্তর অংশে বড় ধরনের একটি ভূমিকম্পে এক কিশোর নিহত ও বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 09:51 AM
Updated : 22 March 2020, 09:51 AM

রোববারের এ ভূমিকম্পের সময় বহু লোক ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে যায়, বেশ কিছু গাড়ি ভবনগুলোর ভেঙে পড়া অংশের নিচে চাপা পড়ে এবং কয়েকটি জায়গায় আগুন ধরে যায়, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাগরেবের জরুরি মেডিসিন ইনিস্টিটিউটের প্রধান জারকো রাসিচ বলেন, “একটি অ্যাম্বুলেন্স টিম ঘটনাস্থলে গিয়ে ধসে পড়া একটি ভবনের নিচে এক কিশোরকে খুঁজে পায়, তার মধ্যে প্রাণের কোনো সাড়া পাওয়া যায়নি।”

ওই কিশোরের বয়স ১৫ বছর বলে জানিয়েছেন তিনি। 

জাগরেবের দমকল বিভাগ জানিয়েছে, বেশ কয়েকটি এলাকায় লাগা আগুন নেভানোর জন্য কাজ করার পাশাপাশি উদ্ধার অভিযানও চালাচ্ছে তারা।

জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্স (জিএফজেড) ভূমিকম্পটি ৫ দশমিক ৩ মাত্রার এবং এর উৎপত্তি ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে।

ভূমিকম্পটি বলকান অঞ্চলের পশ্চিমাঞ্চলেও অনুভূত হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

ভূমিকম্পের পর বেশ কয়েকটি পরাঘাত হয়েছে জানিয়ে এক প্রত্যক্ষদর্শী বলেন, “এটি ১০ সেকেন্ডেরও বেশি সময় স্থায়ী ছিল। এ পর্যন্ত আমি যত ভূমিকম্প অনুভব করেছি এটাই সবচেয়ে শক্তিশালী ছিল।” 

এক টুইটে ক্রোয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাভোর বোজিনোভিচ ভূমিকম্পের কারণে রাস্তায় অবস্থান নেওয়া লোকজনকে একে অপরের থেকে দূরত্ব বজায় রাখার আবেদন জানিয়েছেন।

কারণ দেশটি বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর জন্য সংগ্রাম করছে। এ পর্যন্ত দেশটির ২০৬ জন বাসিন্দা ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ও একজন মারা গেছে।

ঘটনাস্থলে থাকা রয়টার্সের এক সাংবাদিক গির্জার ক্ষতিগ্রস্ত বেল টাওয়ার, ক্ষতিগ্রস্ত ভবনের পাশাপাশি লোকজনকে অ্যাপার্টমেন্ট ভবন ছেড়ে রাস্তায় নেমে আসতে দেখেছেন। জাগরেবের কয়েকটি এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে বলেও জানিয়েছেন তিনি।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজি সেন্টারও (ইএমএসসি) ভূমিকম্পটির মাত্রা ৫ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে। মূল ভূমিকম্পের পর ৫ দশমিক ১ মাত্রার আরেকটি পরাঘাতও হয়েছে বলে জানিয়েছে তারা।