করোনাভাইরাসে ইরানে মৃত্যু ১৫৫৬, আক্রান্ত ২০ হাজার ছাড়ালো

নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবে ইরানের মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ৫৫৬ জনে দাঁড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2020, 11:28 AM
Updated : 22 March 2020, 06:07 AM

মন্ত্রণালয়টি শুক্রবার এ ভাইরাস সংক্রমণে দেশটিতে মৃতের সংখ্যা এক হাজার ৪৩৩ জন ছিল বলে জানিয়েছিল, কিন্তু শনিবার দিনের মাঝামাঝি পর্যন্ত আরও ১২৩ জনের মৃত্যু হওয়ায় সংখ্যাটি দেড় হাজার ছাড়ায় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

শুক্রবার মোট আক্রান্তের সংখ্যা ১৯ হাজার ৬৪৪ জন ছিল, কিন্তু একদিন পরই আক্রান্তের সংখ্যা ৯৬৬ জন বেড়ে ২০ হাজার ৬১০ জনে দাঁড়িয়েছে বলে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে জানান স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহরে নভেল করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে চীনের বাইরে এ ভাইরাসজনিত মহামারিতে যে দেশগুলো সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরান তার অন্যতম।

শনিবার দেশটির প্রেসিডেন্টে হাসান রুহানি জানান, ইরানে করোভাইরাসের প্রাদুর্ভাবের সঙ্গে লড়াই করতে ভ্রমণ নিষেধাজ্ঞাসহ সামাজিক দূরত্ব বজার রাখার পদক্ষেপ দুই থেকে তিন সপ্তাহ ধরে আরোপ করা হবে আর এ সময়ের মধ্যে সংকট অনেকটা কেটে যাবে বলে আশা করছেন তিনি।

“অর্থনৈতিক উৎপাদন স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে প্রয়োজনীয় সব কিছু করতে হবে,” রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে করা এক মন্তব্যে বলেন তিনি।

পরিস্থিতির সুযোগ নিয়ে ‘প্রতি-বিপ্লবীরা’ অর্থনৈতিক উৎপাদন বন্ধ করে দেওয়ার ষড়যন্ত্র করছে বলে অভিযোগও করেছেন তিনি।

বৈশ্বিক মহামারিতে রূপ নেওয়া করোনাভাইরাস সংক্রমণজনিত রোগ কভিড-১৯ এ সারাবিশ্বে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় পৌঁনে তিন লাখ মানুষ আর এতে মৃত্যু ঘটেছে প্রায় সাড়ে ১১ হাজার মানুষের, যার অধিকাংশই প্রবীণ।.