নির্ভয়া মামলা: ফাঁসির আগে অপরাধীদের পিটিশন খারিজ

ভারতের দিল্লিতে চলন্ত বাসে ধর্ষণের শিকার হয়ে মারা যাওয়া সেই নির্ভয়ার চার ধর্ষকের ফাঁসি হওয়ার কথা রয়েছে ২০ মার্চ। তার আগে তাদের সব পিটিশন খারিজ করেছে দিল্লি আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2020, 11:06 AM
Updated : 19 March 2020, 11:06 AM

এর আগে তিনবার অপরাধীদের ফাঁসির তারিখ পিছিয়েছে। ফাঁসি পিছনোর চেষ্টা এখনও চলছে। তবে তাদের আর কোনও আইনি সহায়তা বাকি নেই বলে এবার জানিয়েছে দিল্লির আদালত।

বৃহস্পতিবার দিল্লির নিম্ন আদালতের বিচারপতি জানিয়েছেন, আর কোনও আইনি সাহায্য এই চার আসামি নিতে পারবে না। নির্ভয়া কাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চারজনের মধ্যে তিনজন আদালতে বলেছিল, তাদের দুইজন, অর্থাত্‍ অক্ষয় কুমার সিং এবং পবন গুপ্তার দ্বিতীয় ক্ষমাভিক্ষার আবেদনে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ যুক্তিতে ফের ফাঁসি পেছানোর আবেদন করে তারা।

কিন্তু বিচারপতিকে কৌসুলিরা জানিয়ে দেন, চার জনেরই আবেদন খারিজ হয়েছে। আবার ঘটনার সময় নাবালক ছিনেন বলে পবন সুপ্রিম কোর্টে যে আবেদন করেছিলেন তাও খারিজ করেছে ছয় বিচারপতির বেঞ্চ।

এনডিটিভি জানায়, শুক্রবার নির্ধারিত সময় ভোর সাড়ে ৫ টায় আসামি মুকেশ সিংহ (৩২), পবন গুপ্তা (২৫), বিনয় শর্মা (২৬) ও অক্ষয়কুমার সিংহর (৩১) ফাঁসি হচ্ছে বলে দিল্লি আদালত জানিয়েছে।

এর আগে ২২ জানুয়ারি, ১ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ স্থির হয়েছিল ফাঁসির দিনক্ষণ। কিন্তু আইনি জটে পিছিয়ে যায় সেই প্রক্রিয়া। এরপর গত ৫ মার্চে চতুর্থবারের মত জারি করা নতুন মৃত্যুপরোয়ানায় ফাঁসির দিন নির্ধারণ করা হয় ২০ মার্চ।

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির রাস্তায় চলন্ত বাসে প্যারামেডিক্যালের এক তরুণীকে ধর্ষণ এবং পরে হাসপাতালে তার মারা যাওয়ার ঘটনা গোটা ভারতে আলোড়ন তুলেছিল।

ধর্ষকদের ছয় জনের মধ্যে একজন নাবালক হওয়ায় তিন বছর হোমে থেকে মুক্তি পেয়ে যায়। আরও একজন রাম সিং তিহাড় জেলেই আত্মহত্যা করে। বাকি চারজনের ফাঁসি নিয়েই চলেছে এ দীর্ঘ কালক্ষেপণ।