করোনাভাইরাস ঠেকাতে গোমূত্র পান, অসুস্থ হয়ে হাসপাতালে

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের এক বাসিন্দা করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে গোমূত্র পান করে অসুস্থ হয়ে হাসপাতালে ঠাঁই পেয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2020, 07:24 AM
Updated : 19 March 2020, 07:27 AM

রাজ্যটির ঝাড়গ্রাম শহরের শিবু গরাই ‘খুব ভুল’ করার কথা স্বীকার করে করোনাভাইরাস এড়াতে অন্য কেউ যেন ‘গোমূত্র পান না করে’ তার অনুরোধ জানিয়েছেন বলে আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে।

আনন্দবাজার জানিয়েছে, কয়েকদিন আগে বন্ধুদের সঙ্গে মায়াপুর নামের এক এলাকায় বেড়াতে গিয়ে ফেরার সময় ১৮০ রুপি দিয়ে গোমূত্রের শিশি কিনে এনেছিলেন তিনি।

স্ত্রী ও দুই ছেলে নিয়ে সংসারে একমাত্র উপার্জনকারী তিনি। বাড়িতেই কাপড়ের দোকান চালান এই ব্যবসায়ী। 

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আতংকে ছিলেন তিনি। নিজে অসুস্থ হয়ে পড়লে সংসার ও ব্যবসার কী হবে এই উদ্বেগে ওই ‘গো-আরক’ কিনে এনেছিলেন।

কেনার সময় বিক্রেতা আশ্বাস দিয়েছিল, এক-দুই ছিপি গো-আরক নিয়মিত পান করলে করোনাভাইরাস সংক্রমণসহ নানা ধরনের শারীরিক অসুস্থতা থেকে মুক্তি পাবেন তিনি, রক্তের দোষও কাটবে।

ভাইরাসের উদ্বেগ কাটাতে মঙ্গলবার সন্ধ্যায় এক ছিপি গো-আরক পান করেন তিনি। তারপরই অস্বস্থিবোধ করতে শুরু করেন ৪২ বছর বয়সী শিবু। তার বুক ও গলায় জ্বলুনি শুরু হয়।

স্বজনরা তাকে নিয়ে যান ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশালিটি হাসপাতালের জরুরি বিভাগে। অবস্থা দেখে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ভর্তি করে নেয়।     

হাসপাতালটির মেঝেতে ঠাঁই পাওয়া শিবু আনন্দবাজারকে বলেন, “খুব ভুল করেছি। অন্ধবিশ্বাসে ভেবেছিলাম, গোমূত্র প্রতিষেধকের কাজ করবে। অসুস্থ হয়ে বুঝেছি কী ভুল করেছি। করোনা ঠেকাতে গোমূত্র পান করে আমার মতো ভুল যেন আর কেউ না করে।”

শিবু প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছে জানিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ তার অবস্থা স্থিতিশীল রযেছে বলে নিশ্চিত করেছে।