বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত রাজনীতিবিদরা

মহামারী রূপ নেওয়া নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে রাজনীতিবিদ ও তাদের পরিবারের সদস্যরাও আক্রান্ত হচ্ছেন। সম্প্রতি অনেকে পরীক্ষা করেছেন, কারও কারও মধ্যে প্রাণঘাতী ভাইরাসটির উপস্থিতি মিলেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2020, 09:32 AM
Updated : 15 March 2020, 09:40 AM

নতুন করোনাভাইরাসে সংক্রমিত ও সংক্রণের আশঙ্কায় থাকা বিশ্ব নেতাদের একটি তালিকা সিএনএন প্রকাশ করেছে, যা পাঠকদের জন্য তুলে ধরা হল:-

যুক্তরাষ্ট্র: এই সপ্তাহে পরীক্ষা করে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের শরীরে ভাইরাসটি পাওয়া যায়নি। তার সঙ্গে সাক্ষাৎ করে যাওয়া ব্রাজিলের একটি প্রতিনিধি দল নতুন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হওয়ার ট্রাম্পকে পরীক্ষা করা হয়। মিয়ামির মেয়র ফ্রান্সিস সুয়ারেজ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে আসার পরে নয় আইনপ্রণেতাও কোয়ারেন্টিনে আছেন।

কানাডা: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাকে পরিবার থেকে বিচ্ছিন্ন রাখা হয়েছে। কোয়ারেন্টিনে থেকে ট্রুডো দায়িত্ব পালন করছেন। কোনও লক্ষণ না দেখায় ভাইরাসটির জন্য তাকে পরীক্ষা করা হয়নি।

ফ্রান্স: ফ্রান্সে চারজন রাজনীতিবিদ নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন: সংসদ সদস্য, পার্লামেন্টের এক কর্মকর্তা, সংস্কৃতিমন্ত্রী এবং প্রতিবেশ প্রতিমন্ত্রী।

স্পেন: স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত। তারা দুজনেই সুস্থ আছেন এবং প্রতিরোধমূলক ব্যবস্থা অনুসরণ করছেন।

ব্রাজিল: যুক্তরাষ্ট্র সফরে আসা ব্রাজিলের একটি প্রতিনিধি দলের তিন সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে;  ওয়াশিংটনে ব্রাজিলের শার্জ দ্য অ্যাফেয়ার্স, একজন সিনেটর ও প্রেসিডেন্টের প্রেসসচিব।

যুক্তরাজ্য: ব্রিটেনের স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভাইরাসটিতে আক্রান্ত। কয়েক দিন আগেই প্রধানমন্ত্রী বরিস জনসন তার সঙ্গে বৈঠক করেছেন। তবে নিজের মধ্যে কোনো লক্ষণ নেই বলে এখনই পরীক্ষা-নিরীক্ষা করবেন না বলে দিয়েছেন তিনি।

ফিলিপিন্স: নতুন করোনাভাইরাসে সংক্রমিত এক রোগীর সংস্পর্শে আসার পর ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতের্তেকে পরীক্ষা করে ফলাফল নেতিবাচক এসেছে।

ইরান: সরকারের আট শতাংশ সদস্য প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত- ২৯০ জন সাংসদের মধ্যে ২৩ জনের শরীরে ভাইরাস মিলেছে। দুই সাংসদ আক্রান্ত হয়ে মারা গেছেন। ইরানের বেশ কয়েজন ভাইস-প্রেসিডেন্টও আক্রান্ত হয়েছে।

অস্ট্রেলিয়া: দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর এক সপ্তাহেরও আগে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার, হোয়াইট হাউসের জ্যেষ্ঠ উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প ও হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তার সঙ্গে তার বৈঠক হয়।

মঙ্গোলিয়া: একদিনের চীন থেকে ফিরে আসার পর রাষ্ট্রপতি খালতমাজিন বাতুলগাসহ অন্য কর্মকর্তাদের দুই সপ্তাহের কোয়ারেন্টিনে রাখা হয়েছে। কিন্তু তাদের পরীক্ষায় নেতিবাচক ফল এসেছে।