কভিড-১৯ এ চীনে আরেক চিকিৎসকের মৃত্যু

নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনের উহান শহরে হাসপাতালের আরেক চিকিৎসকের মৃত্যু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2020, 10:38 AM
Updated : 9 March 2020, 10:44 AM

সোমবার উহান সেন্ট্রাল হাসপাতালের অফথালমোলজি বিভাগের ডাঃ ঝু হেপিং কভিড-১৯ এ মৃত্যুবরণ করেছেন বলে চীনের ইংরেজি ভাষার দৈনিক গ্লোবাল টাইমস এক টুইটে জানিয়েছে।

ডাক্তার ঝু ডিসেম্বরেই নতুন একটি ভাইরাস নিয়ে বন্ধু ও সহকর্মীদের সতর্ক করে তিরস্কৃত হওয়া চিকিৎসক লি ওয়েনলিয়াংয়ের সহকর্মী ছিলেন। ওই সময় লি-কে গুজব ছড়ানোর দায়ে অভিযুক্ত করেছিল উহানের স্থানীয় কর্তৃপক্ষ।

পরে ফেব্রুয়ারির প্রথম দিকে ডাঃ লি নিজেই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা যান। তার মৃত্যুতে লাখ লাখ চীনা শোক প্রকাশ করে তাকে ‘বীর’ খেতাবে ভূষিত করেছিল।

টুইটে গ্লোবাল টাইমস লিখেছে, ডাঃ লি প্রথম সার্সের সংক্রমণের মতো একটি নতুন ভাইরাসের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য দিয়েছিলেন।

ডাঃ লিয়ের পর উহানের উচাং হাসপাতালের পরিচালক ডাঃ লিউ ঝিমিং ফেব্রুয়ারির মাঝমাঝিতে কভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা যান। নতুন করোনাভাইরাসের সংক্রমণে প্রাণ হারানো চীনের নামকরা চিকিৎসকদের মধ্যে লির পর তিনি দ্বিতীয় জন ছিলেন।

চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হুবেইয়ের রাজধানী উহানের একটি সি ফুড (সামুদ্রিক খাবার) মাকের্ট থেকেই ভাইরাসটি প্রথম ছড়ায় বলে মনে করা হয়। এর সংক্রমণে উপসর্গ হয় অনেকটা ফ্লুর মত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ রোগের নাম দিয়েছে কভিড-১৯।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভাইরাসটিতে মৃতের সংখ্যা ৩ হাজার ৮২১ জন ও আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮ হাজার ছাড়িয়েছে। মৃত ও আক্রান্তদের অধিকাংশই চীনের মূলভূখণ্ডের বাসিন্দা।