মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন

এক সপ্তাহ ধরে চলা টালমাটাল রাজনৈতিক পরিস্থিতি পর মালয়েশিয়ার রাজা সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2020, 11:58 AM
Updated : 29 Feb 2020, 12:08 PM

শনিবার রাজার নেওয়া হতবাক করা এ সিদ্ধান্ত পুরনো রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিমকে ক্ষমতার দৌঁড় থেকে ছিটকে দিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ সরকার প্রধান ৯৪ বছর বয়সী মাহাথির মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার পাঁচ দিন পর নতুন প্রধানমন্ত্রী নিয়োগের এ সিদ্ধান্তটি এলো।

মাহাথির ও আনোয়ারের নির্বাচনী জোট ২০১৮ সালের জাতীয় নির্বাচনে জয়ী হয়ে সাবেক ক্ষমতাসীন জোটকে ক্ষমতা থেকে হটিয়ে দিয়েছিল, কিন্তু পদত্যাগ করার পর আনোয়ারের সঙ্গে জোট ভেঙে দিয়েছেন মাহাথির।

শনিবার মাহাথির ও আনোয়ার ফের জোটবদ্ধ হওয়ার ঘোষণা দেওয়ার পরও এক বিবৃতিতে রাজদরবার জানায়, সম্ভবত মুহিউদ্দিন ইয়াসিনের প্রতি পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠের সমর্থন আছে এমন বিবেচনার ওপর ভিত্তি করে রাজা নিজের সিদ্ধান্ত নিয়েছেন।

“মহামান্য (রাজা) আদেশ জারি করে বলেছেন, একজন প্রধানমন্ত্রীর নিয়োগ প্রক্রিয়ায় দেরি করা যায় না। সবার জন্য এটিই সবচেয়ে ভালো সিদ্ধান্ত,” ওই বিবৃতিতে এমনটি বলা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।        

 এরপর নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে মুহিউদ্দিন বলেন, “আমি শুধু সব মালয়েশীয়কে জাতীয় রাজদরবার থেকে ঘোষিত সিদ্ধান্ত মেনে নিতে বলবো।”

নতুন প্রধানমন্ত্রী নিয়োগের পর মাহাথির অথবা আনোয়ার তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

৭২ বছর বয়সী মুহিউদ্দিনের প্রতি সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয় ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) সমর্থন আছে। তার প্রতি ইসলামপন্থি দল পিএএসেরও সমর্থন আছে।