করোনাভাইরাস: সরকারি ভাষ্যে ইরানে মৃত্যু বেড়ে ৪৩

ইরানের স্বাস্থ্য খাতের সঙ্গে জড়িত কয়েকজন নতুন করোনাভাইরাসে অন্তত ২১০ জনের মৃত্যুর কথা জানালেও দেশটির সরকারি ভাষ্যে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে বলে জানানো হযেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Feb 2020, 04:26 AM
Updated : 29 Feb 2020, 03:57 PM

শনিবার ইরানের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স জানায়, করোনাভাইরাসে চীনের বাইরে ইরানেই সবচেয়ে বেশি লোকের মৃত্যু হয়েছে এবং দেশটিতে আক্রান্তের মোট সংখ্যা বেড়ে ৫৯৩ জনে দাঁড়িয়েছে।

মধ্যপ্রাচ্য অঞ্চলে করোনাভাইরাস প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে ইরান। ওই এলাকার বেশ কয়েকটি দেশ ইরান থেকে তাদের দেশে প্রাদুর্ভাব ছড়িয়েছে বলে জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর রাষ্ট্রায়ত্ত টেলিভিশনকে বলেন, “দুর্ভাগ্যবশত গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে নয় জন মারা গেছে, এতে মৃতের সংখ্যা ৪৩ জনে দাঁড়িয়েছে।”

এর পাশাপাশি ইরানের বাসিন্দাদের ঘরে অবস্থান করার আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী সায়ীদ নামাকি ইরানের সামনে ‘খুব কঠিন একটি সপ্তাহ’ আসছে বলে সতর্ক করেছিলেন।

১৯ ফেব্রুয়ারি প্রথম কয়েকজনের করোনাভাইরাস আক্রান্ত ও তাতে মৃত্যুর কথা ঘোষণা করেছিল ইরান। এরপর থেকে ইরানে ভাইরাসটিতে মৃতের সংখ্যা দ্রুত বাড়তে থাকে। অন্যান্য দেশে সংক্রমণ নিশ্চিত হয়েছে এমন লোকজনের মৃত্যুর হার যেখানে প্রায় তিন শতাংশ সেখানে ইরানে এ হার প্রায় ১০ শতাংশ।

দেশটির হাসপাতাল ও স্বাস্থ্য খাতের সঙ্গে জড়িত কয়েকজনের বরাত দিয়ে বিবিসি করোনাভাইরাসে ইরানে মৃতের সংখ্যা ২১০ জন বলে জানিয়েছে। মৃতের এ সংখ্যা দেশটির সরকারের জানানো সংখ্যার প্রায় ৫ গুণ বলে জানিয়েছে তারা।

প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা নিয়ে তারা স্বচ্ছতা বজায় রাখছেন এবং কোনো ধরনের লুকোচুরি করছেন না বলে দাবি করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র জাহানপুর।

বিবিসির বিরুদ্ধে ‘মিথ্যা প্রচারের’ অভিযোগ তুলেছেন তিনি।

কিন্তু বিবিসি বলছে, মৃতদের বেশিরভাগেই রাজধানী তেহরান ও দক্ষিণাঞ্চলীয় শহর কোমের বাসিন্দা, তেহরান থেকে ১৪০ কিলোমিটার দূরের এই কোম শহরেই ইরানের প্রথম কভিড-১৯ রোগীর দেখা মিলেছিল।

কোমের এক পার্লামেন্ট সদস্য এর আগে ইরানি কর্তৃপক্ষের বিরুদ্ধে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর তথ্য নিয়ে লুকোচুরির অভিযোগ করেছিলেন। যুক্তরাষ্ট্রও তেহরানের তথ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেছিল।

প্রাদুর্ভাব ছড়িয়ে পড়া রোধ করতে ইরানের কর্তৃপক্ষ সব স্কুল মঙ্গলবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এর পাশাপাশি কর্তৃপক্ বিশ্ববিদ্যালয়ের বন্ধ রাখার মেয়াদও বাড়িয়েছে এবং সংগীতানুষ্ঠান ও ক্রীড়া সূচীর ওপর নিধেধাজ্ঞা আরও এক সপ্তাহ বৃদ্ধি করেছে।

পরীক্ষায় দেশটির স্বাস্থ্য উপমন্ত্রী, আরেকজন উপমন্ত্রী ও পাঁচ জন আইনপ্রণেতার করোনাভাইরাস ধরা পড়ার পর সরকার দেশটির পার্লামেন্ট বন্ধ রাখতে এবং অভ্যন্তরীণ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হয়।

দেশটির ২১ ফেব্রুয়ারির নির্বাচনে নির্বাচিত একজন আইনপ্রণেতা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন বলে শনিবার ইরানি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রাদুর্ভাবের কারণে সরকারি মুখপাত্র তার সাপ্তাহিক সংবাদ সম্মেলন অনলাইনে করবেন বলে আধা-স্বায়ত্তশাসিত সংবাদ সংস্থা মেহর জানিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইরানিদের দক্ষিণ কোরিয়া সফরে না যাওয়ার পরামর্শ দিয়েছে।

শনিবার দক্ষিণ কোরিয়া এ পর্যন্ত একদিনে আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ বৃদ্ধির কথা জানিয়েছে। এক দিনে আক্রান্তে সংখ্যা ৮১৩ জন বেড়ে দেশটিতে মোট আক্রান্ত ৩১৫০ জনে দাঁড়িয়েছে আর মৃতের সংখ্যা একদিন আগে থেকে চার জন বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছে।

এখন মধ্যপ্রাচ্যে সৌদি আরব একমাত্র দেশ যারা করোনাভাইরাসে কারো আক্রান্ত হওয়ার কথা জানায়নি।

চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া এ ভাইরাসটিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা এরই মধ্যে ৮৩ হাজার পেরিয়েছে; মৃত্যু ছাড়িয়ে গেছে দুই হাজার ৮০০।

সাম্প্রতিক দিনগুলোতে চীনে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমলেও দেশটির বাইরে বিশেষ করে ইরান, ইতালি ও দক্ষিণ কোরিয়ায় ভাইরাসটি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

পরিস্থিতি মোকাবেলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার করোনাভাইরাস নিয়ে বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

ভাইরাস মোকাবেলায় সহযোগিতা করতে রোববার- সোমবারের মধ্যে ডব্লিউএইচও’র একটি দলের ইরানে যাওয়ার কথা রয়েছে।