ধর্ষণে দোষী সাব্যস্ত হার্ভি ওয়াইনস্টিন

ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন হলিউডি মোগল নামে পরিচিত সাবেক চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2020, 04:44 AM
Updated : 11 March 2020, 03:28 PM

সোমবার সকালে নিউ ইয়র্কের একটি আদালত ৬৭ বছর বয়সী ওয়াইনস্টিনকে ধর্ষণের একটি ধারায় ও যৌন নিপীড়নের আরেকটি ধারায় দোষী সাব্যস্ত করেন, জানিয়েছে বিবিসি।

ওয়াইনস্টিন সব অভিযোগ অস্বীকার করলেও তাকে ২০০৬ সালে সাবেক প্রোডাকশন অ্যাসিসট্যান্ট মিমি হাইলিকে যৌন নিপীড়ন এবং ২০১৩ সালে সাবেক অভিনেত্রী জেসিকা মানকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়।  

আদালতের এই রায়ে প্রভাবশালী ব্যক্তিদের যৌন নির্যাতন ও হয়রানির মতো অপরাধের বিরুদ্ধে নির্যাতিত নারীদের প্রকাশ্যে অভিযোগ আনার ‘মি টু’ হ্যাশট্যাগ আন্দোলনের জয় হয়েছে বলে মত পর্যবেক্ষক মহলের।

তবে বলপ্রয়োগে ধর্ষণের মতো সবচেয়ে গুরুতর অপরাধের অভিযোগ থেকে নিষ্কৃতি পেয়েছেন ওয়াইনস্টিন। তারপরও দোষী সাব্যস্ত হওয়া অভিযোগগুলোতে তার সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

২০১৩ সালে দুই নারীকে লাঞ্ছিত করার অভিযোগে লস অ্যঞ্জেলসের আদালতে তার বিরুদ্ধে আরও দুটি মামলা ঝুলছে।

অন্তত ৮০ জন নারী ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন হেনেস্তার অভিযোগ এনেছেন। তিনি কয়েক দশক ধরে এসব অবৈধ তৎপরতা চালিয়ে আসছিলেন বলে অভিযোগ তাদের। অভিযোগকারীদের মধ্যে গিনেথ প্যালট্রো, উমা থারম্যান, অ্যাঞ্জেলিনা জোলি ও সালমা হায়েকের মতো তারকা অভিনেত্রীরাও রয়েছেন।

তবে সাবেক এ প্রযোজকের দাবি, অনুমতি ছাড়া কারও সঙ্গেই তার যৌন সম্পর্ক ছিল না।

হলিউডের বিখ্যাত প্রযোজনা সংস্থা ওয়াইনস্টিনের কো-চেয়ারম্যান এবং মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা ছিলেন ওয়াইনস্টিন।

দ্য কিংস স্পিচ, শেক্সপিয়র ইন লাভ, পাল্প ফিকশন, গ্যাংস অব নিউ ইয়র্ক, ম্যালেনার মত বহু নামকরা চলচ্চিত্রের প্রযোজনা করেছেন তিনি। ওয়াইনস্টিনের সিনেমা এ পর্যন্ত তিনশ’র বেশি অস্কার মনোনয়ন পেয়েছে, জিতেছে ৮১টি অস্কার।

তবে যৌন হয়রানির অভিযোগ ওঠার পর ওয়াইনস্টিনকে নিজের প্রযোজনা সংস্থা থেকেও বরখাস্ত হতে হয়েছে। বহিষ্কৃত হয়েছেন মর্যাদাপূর্ণ অস্কার বোর্ড থেকেও।

রায় ঘোষণার পর প্রথমে নির্বিকার থাকলেও পরে বুকে ব্যথা অনুভব করায় ওয়াইনস্টিনকে আদালত থেকে নিউ ইয়র্কের বেলভিউ হাসপাতালে নেওয়া হয় বলে বিবিসি জানিয়েছে। হাসপাতাল থেকে তাকে রাইকার দ্বীপের কারাগারে নিয়ে যাওয়ার কথা রয়েছে।

আগামী ১১ মার্চ ওয়াইনস্টিনের সাজা ঘোষণা করা হবে।