পদত্যাগ করলেও মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী মাহাথির

মালয়েশিয়ায় নতুন জোট সরকার গড়ার আলোচনার মধ্যে হঠাৎ পদত্যাগপত্র দেওয়ার পর  রাজার অনুরোধে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী থাকতে রাজি হয়েছেন মাহাথির মোহাম্মদ।

>>রয়টার্স
Published : 24 Feb 2020, 05:25 PM
Updated : 24 Feb 2020, 05:25 PM

সোমবার দুপুরে মাহাথির তার পদত্যাগপত্র মালয়েশিয়ার রাজার কাছে পাঠিয়েছিলেন। এর পরপরই নিজের দল বেরসাতু থেকেও মাহাথিরের পদত্যাগের খবর আসে। ফলে মালয়েশিয়া সরকারের ভবিষ্যত নিয়ে তৈরি হয় অস্পষ্টতা।

তবে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে রাজা দায়িত্ব পালন করতে বলেছিলেন।

মাহাথির সরকারের মুখ্যসচিব মোহদ জুকি আলি এক বিবৃতিতে বলেন,“মাহাথিরের পদত্যাগপত্র রাজা গ্রহণ করেছেন। তবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করায় সম্মতি দিয়েছেন তিনি।ফলে নতুন প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভা নিয়োগ না পাওয়া পর্যন্ত দেশের সব দায়িত্ব তিনিই সামলাবেন।”

মালয়েশিয়া ইনসাইট নিউজ পোর্টাল এটর্নি জেনারেলের উদ্ধৃতি দিয়ে বলেছে, অন্তর্বর্তী নেতা থাকার কোনো নির্ধারিত সময়সীমা নেই এবং এই নেতা মন্ত্রিসভার মন্ত্রীদেরও নিয়োগ দিতে পারেন।

বর্তমানে ৯৪ বছর বয়সী মাহাথির ও ৭২ বছর বয়সী আনোয়ার কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছেন। এই দুই প্রভাবশালী নেতার জোট ২০১৮ সালের নির্বাচনে জয়ী সরকার গঠন করেছিল।

মাহাথির দুই বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর ২০২০ সালে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন এমন প্রতিশ্রুতির ভিত্তিতে তাদের জোট গঠিত হয়েছিল।