৩৫ হাজার কর্মী ছাঁটাই করছে এইচএসবিসি

হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ২০১৯ সালে মুনাফা এক তৃতীয়াংশ কমে যাওয়ায় প্রায় ৩৫ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 01:53 PM
Updated : 18 Feb 2020, 01:53 PM

২০২২ সালের মধ্যে ব্যাংক পুনর্গঠনের জন্য ৪৫০ কোটি মার্কিন ডলার ব্যয় কমানোই ব্যাংকটির এ পদক্ষেপের লক্ষ্য।

বিবিসি জানায়,ব্যাংকটির অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)নোয়েল কুইন বলেছেন, এইচএসবিসি’র কর্মীসংখ্যা বর্তমানে ২ লাখ ৩৫ হাজার। আগামী তিন বছরের মধ্যে তা ২ লাখে নামিয়ে আনা হবে।

এশিয়ার এ ব্যাংকটি গতবছর কর পরিশোধ বাদে মুনাফা করেছে ১ হাজার ৩৩৫ কোটি ডলারের। ব্যাংকটি জানিয়েছে,মূলত ইউরোপে বিনিয়োগ আর বাণিজ্যিক কার্যক্রম প্রত্যাশিত না হওয়ায় ৭৩০ কোটি মার্কিন ডলার ক্ষতির মুখে পড়েছে তারা।

তবে ৩৫ হাজার কর্মীকে ছাঁটাইয়ের ঘটনাটি অপ্রত্যাশিত। ছাঁটাইয়ের এ সংখ্যা ব্যাংকটির মোট কর্মীর ১৫ শতাংশ। বিশ্লেষকদের ধারণা ছিল,১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে।

এশিয়া,মধ্যপ্রাচ্য,উত্তর আমেরিকা আর ইউরোপের ৫০ টিরও বেশি দেশে কার্যক্রম পরিচালনা করছে এইচএসবিসি। শুধু যুক্তরাজ্যেই এর কর্মীসংখ্যা ৪০ হাজারের বেশি।

এইচএসবিস’র এই ছাঁটাইয়ের কবলে পড়তে পারে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের ব্যাংকিং-বিনিয়োগ ব্যবসার সঙ্গে জড়িত অনেক কর্মী।যদিও ঠিক কোথায় কোথায় কর্মী ছাঁটাই হবে তা এখনো সুনির্দিষ্ট নয়।