নির্ভয়া মামলা: চার অপরাধীর ফাঁসি ৩ মার্চ

ভারতের দিল্লিতে চলন্ত বাসে ধর্ষণের শিকার হয়ে মারা যাওয়া সেই নির্ভয়ার চার ধর্ষকের ফাঁসি ৩ মার্চ সকাল ৬টায়। নতুন মৃত্যু পরোয়ানা জারি করে জানিয়েছে দিল্লির পাতিয়ালা আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2020, 12:54 PM
Updated : 17 Feb 2020, 12:54 PM

এনডিটিভি জানায়, এ নিয়ে তৃতীয়বার মৃত্যু পরোয়ানা জারি হল। এর আগে দু'বার মৃত্যু পরোয়ানা জারি হলেও শেষ মুহূর্তে ফাঁসি স্থগিত হয়েছে। অপরাধীরা সম্ভাব্য সব রকম আইনি সুযোগ পাওয়ার চেষ্টা করেছে।

সোমবার তিহাড় জেল কর্তৃপক্ষ আদালতকে জানায়, চার অপরাধী— বিনয় শর্মা, পবন গুপ্তা, মুকেশ সিংহ ও অক্ষয় সিংহ তাদের সমস্ত আইনি সুযোগ ব্যবহার করে ফেলেছেন এবং তাদের কারও কোনও আবেদন কোনও আদালতে অমীমাংসিত অবস্থায় নেই। এরপরই আদালত জারি করে মৃত্যু পরোয়ানা।

তিহাড় জেল কর্তৃপক্ষের আবেদনের ভিত্তিতে নতুন পরোয়ানা জারি করেন দায়রা আদালতের অতিরিক্ত বিচারক। এখনও এক অপরাধী রাষ্ট্রপতির খারিজ করা প্রাণভিক্ষার আবেদনের বিরুদ্ধে আবেদন করেননি। কিন্তু হাইকোর্ট তাদের এক সপ্তাহ সময় দিয়েছিল সব আইনি প্রক্রিয়ার জন্য। সে মেয়াদ শেষ হয়েছে। এরপরই নতুন মৃত্যু পরোয়ানা জারির জন্য আদালতে আবেদন জানিয়েছিলেন নির্ভয়ার বাবা-মা।

নির্ভয়ার মা আশা দেবী এটিই ফাঁসির চূড়ান্ত তারিখ হবে বলে আশা প্রকাশ করেছেন। এএনআই বার্তা সংস্থাকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, “এখনও খুশি হতে পারছি না। কারণ, এ নিয়ে তৃতীয়বার মৃত্যু পরোয়ানা জারি হল। আমরা অনেকদিন ধরেই লড়াই করছি, তাই এ মৃত্যু পরোয়ানা জারি হওয়া ভাল খবর। আশা করছি, ৩ মার্চই ওদের ফাঁসি হবে।”

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির রাস্তায় চলন্ত বাসে প্যারামেডিক্যালের এক তরুণীকে ধর্ষণ এবং পরে হাসপাতালে তার মারা যাওয়ার ঘটনা গোটা ভারতে আলোড়ন তুলেছিল। ধর্ষকদের ছয় জনের মধ্যে একজন নাবালক হওয়ায় তিন বছর হোমে থেকে মুক্তি পেয়ে যায়। আরও একজন রাম সিং তিহাড় জেলেই আত্মহত্যা করে। বাকি চারজনের ফাঁসি আইনের মারপ্যাঁচে বারবার পিছিয়ে যাওয়ার পর এবার আদালত ফের নতুন তারিখ দিল।