হুবেইয়ের কমিউনিস্ট পার্টি প্রধানকে দায়িত্ব থেকে অব্যাহতি

প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনের হুবেই প্রদেশের কমিউনিস্ট পার্টির প্রধানকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2020, 05:45 AM
Updated : 13 Feb 2020, 05:59 AM

বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় বার্তা সিনহুয়ার বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গত বছরের শেষ দিন হুবেইয়ের রাজধানী উহানের একটি বাজার থেকে ভাইরাসটির প্রাদুর্ভাব ছড়াতে শুরু করে বলে মনে করা হয়। ভাইরাসটির সংক্রমণে সৃষ্ট কভিড-১৯ রোগে বুধবার পর্যন্ত মৃত্যুর সংখ্যা ১৩৫০ জন ছাড়িয়ে গেছে, আর সংক্রমণে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬০ হাজার।

মৃত ও আক্রান্তদের অধিকাংশই হুবেই প্রদেশের বাসিন্দা। বুধবার হুবেইতে একদিনেই মৃত্যু হয়েছে রেকর্ড ২৪২ জনের আর রোগ নির্ণয় পদ্ধতিতে পরিবর্তন আনার পর ১৪ হাজার ৮৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

এ পরিস্থিতিতে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির হুবেই প্রধান জিয়াং চাওলিয়াংকে অব্যাহতি দেয় পার্টির কেন্দ্রীয় কমিটি। তার পদে সাংহাইয়ের মেয়র ইং ইয়ংকে নিয়োগ দেওয়া হয়েছে বলে কেন্দ্রীয় কমিটির বরাত দিয়ে সিনহুয়া জানিয়েছে।   

এর আগে হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশনের প্রধান ও এই কমিশনে নিয়োজিত কমিউনিস্ট পার্টির সম্পাদককেও অপসারণ করা হয়েছিল।

‘অনুদান পরিচালনায় অবহেলার’ দায়ে হুবেই রেড ক্রসের উপ-পরিচালককেও অপসারণ করা হয়। এর আগে চলতি মাসের প্রথমদিকে উহানের পরিসংখ্যান ব্যুরোর উপপ্রধানকেও সরানো হয়।

সম্প্রতি করোনাভাইরাস সংকট সামাল দেওয়া নিয়ে সমালোচনার মুখে পড়েছে চীনের কর্তৃপক্ষগুলো। যে চিকিৎস শুরুর দিকে এই প্রাদুভার্বের বিষয়ে সতর্ক করেছিলেন, হুবেইয়ের কর্তৃপক্ষ সেটি আমলে না নিয়ে তাকে দমন করায় চীনজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, প্রাদুর্ভাব চলাকালীন হুবেই ও অন্যান্য প্রদেশের কয়েকশত ব্যক্তিকে দায়িত্ব থেকে সরানো হয়েছে, অনেককে সতর্ক করা হয়েছে এবং কারো কারো বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে।